• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মানিকগঞ্জে পদ্মার ভাঙন

এক সপ্তাহে পদ্মা নদীগর্ভে বিলীন হয়েছে ৫ গ্রামের ৩শ’ বাড়ি-ঘর

স্টাফ রিপোর্টার, মানিকগঞ্জ

  ২৯ জুন ২০১৮, ১০:২৯

পদ্মা নদীর ভাঙনের মুখে পড়েছে মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার ৫টি গ্রাম। গত এক সপ্তাহে নদীগর্ভে বিলীর হয়েছে বড় বাহাদুরপুর, ছোট বাহাদুরপুর, উজানকান্দি, কদমতলী ও রামকৃষ্ণপুর গ্রামের ৩শতাধিক বাড়ি-ঘর। ভাঙনরোধে দ্রুত ব্যবস্থা না নিলে স্কুল, এতিমখানা, মসজিদসহ অসংখ্য বাড়ি-ঘর নদীগর্ভে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা করছে এলাকাবাসী ও সংশ্লিষ্টরা।

সরেজমিনে ভাঙনকবলিত গোপীনাথপুর ইউনিয়নের বড় বাহাদুরপুর, ছোট বাহাদুরপুর এলাকায় গিয়ে দেখা যায় ভাঙনের শিকার পরিবারগুলো তাদের ঘর এবং আসবাবপত্র নিয়ে নিরাপদ স্থানে চলে যাচ্ছে। অনেকেই তাদের বাড়ির আশেপাশে প্রতিবেশীদের বাড়িতে আশ্রয় নিয়েছেন। আবার অনেকেই রাস্তার পাশে সরকারি জায়গায় আশ্রয় নিয়েছেন।

ছোট বাহাদুরপুর গ্রামের দিনমজুর হারেজ আলী প্রামাণিক বলেন, মঙ্গলবার সকালে ঘুম থেকে উঠে দেখেন তার উঠান নদীগর্ভে চলে গেছে। ১টি নারিকেল গাছ, ৪টি আমগাছ, ৩টি কাঠাল গাছ, ১টি জাম্বুরা গাছ এবং ১টি নিম গাছ নদীতে চলে গেছে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত তিনি তার পরিবারের সদস্যদের নিয়ে একটি চারচালা টিনের ঘর ও দুটি ছাপড়া ঘর অন্যত্র সরিয়ে নিতে পেরেছেন। বিকেল ৪টার মধ্যে তার ৩০ শতাংশ বড়িটি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। বাড়ির পাশের একটি বাঁশঝারে অস্থায়ীভাবে ঘর তৈরি করছেন যাতে তিনি তার স্ত্রী ও ৩ কন্যাকে নিয়ে বসবাস করতে পারেন।

তিনি বলেন, রান্না ঘর ভেঙে গেছে। এখন নতুন চুলায় রান্না করা কষ্ট হচ্ছে। টয়লেটের জন্য আরও সমস্যা হচ্ছে। এই অবস্থায় তিনি কি করবেন তা নিয়ে খুবই চিন্তিত।