• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ঢাকামুখী মানুষের ঢল আরিচা-পাটুরিয়া ঘাটে

মানিকগঞ্জ প্রতিনিধি

  ২০ জুন ২০১৮, ১৫:৪১

স্বজনদের সঙ্গে ঈদ উদযাপনের ছুটি কাটিয়ে কর্মস্থলে ফিরতে শুরু করেছেন দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের লাখো মানুষ। ঢাকা ও এর আশপাশের কর্মজীবী এসব মানুষেরা পরিবার পরিজন নিয়ে ফেরি, লঞ্চ, স্পিডবোর্ট, ট্রলারসহ বিভিন্ন নৌযানে মানিকগঞ্জের আরিচা ও পাটুরিয়া ঘাট পার হচ্ছেন। এখান থেকে তারা স্ব স্ব গন্তব্যে বাসে করে যাচ্ছেন। বুধবার সকাল থেকেই ঘাট টার্মিনাল দুটিতে নেমেছে মানুষের ঢল। তবে থেমে থেমে গুড়ি গুড়ি বৃষ্টি ও ভ্যাপসা গরমে ভোগান্তির শিকার হচ্ছেন এসব যাত্রীরা।

সংশ্লিষ্ট বিভিন্ন সূত্রে জানা গেছে, বিভিন্ন জেলার মানুষ অভ্যন্তরীণ রুটের বাসে রাজবাড়ী জেলার দৌলতদিয়া ও পাবনা জেলার কাজিরহাট ঘাটে আসছেন। দৌলতদিয়া থেকে পাটুরিয়া ঘাটে ফেরি ও লঞ্চে এবং কাজিরহাট থেকে আরিচা ঘাটে লঞ্চ, স্পিডবোর্ট, ট্রলারসহ বিভিন্ন নৌযানে পার হচ্ছেন।

---------------------------------------------------------
আরও পড়ুন : রায়পুরায় ট্রাক্টর খাদে পড়ে নিহত ২
---------------------------------------------------------

আর এসব যাত্রীদের জন্য পাটুরিয়া ও আরিচা ঘাট থেকে সরাসরি ঢাকা চলাচল করছে দূরপাল্লার বাসসহ বিআরটিসি, পদ্মা লাইন, নীলাচল, এনএনবি, যাত্রীসেবা ও লোকাল সার্ভিসের তিন শতাধিক বাস। সাধারণত এখান থেকে ঢাকার ভাড়া জনপ্রতি ৮০ থেকে ১২০ টাকা। অথচ বাড়তি যাত্রীদের চাপে সেখানে দেড়গুণ থেকে দ্বিগুণ ভাড়া নেয়া হচ্ছে বলে অভিযোগ করছেন যাত্রীরা।

যাত্রীরা বলেন, সিটিং সার্ভিস ও গেইটলক বাস বলে ভাড়া বেশি নেয়া হচ্ছে। তারপরও বাসের ভেতর দাঁড়িয়ে ও ছাদে যাত্রী নেয়া হচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন পরিবহন শ্রমিক ভাড়া বেশি নেয়ার বিষয়টি স্বীকার করে বলেন, এখান থেকে ঢাকায় যাওয়ার যাত্রী অনেক। কিন্তু, ঢাকা থেকে এখানে আসার যাত্রী নেই বললেই চলে। খালি বাস নিয়ে দ্রুত ঘাটে আসতে হচ্ছে। এ কারণে ভাড়া একটু বেশি নেয়া হচ্ছে। যদিও যাত্রীরা তা দিতে তেমন কোনো আপত্তি করছেন না।

এদিকে, ঘাট এলাকায় পকেটমার, ছিনতাই ও অজ্ঞান পার্টির থেকে রেহাই পেতে আইনশৃঙ্খলার বাহিনীর কঠোর তৎপরতা লক্ষ্য করা গেছে। ঘাট দুটিতে এখন পর্যন্ত এ ধরনের কোনো ঘটনার অভিযোগ পাওয়া যায়নি বলে জানিয়েছেন পুলিশ কর্মকর্তারা।

পাটুরিয়া নৌ-পুলিশ থানার ওসি আমিনুর রহমান জানান, ঘাট ও নৌরুটে পুলিশি তৎপরতা বৃদ্ধি করা হয়েছে, যাতে যাত্রীদের কোনো সমস্যা হলে দ্রুত তারা সহায়তা পান।

তবে এখন পর্যন্ত কোনো যাত্রীই হয়রানি কিংবা পকেটমার, ছিনতাই বা অজ্ঞান পার্টির কবলে পড়ার অভিযোগ আসেনি আমাদের কাছে বলেও জানান তিনি।

আরও পড়ুন :

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে’
ইন্দোনেশিয়ায় ভয়াবহ অগ্ন্যুৎপাত, ঘরছাড়া ১১ হাজার মানুষ
মানুষের ভাগ্য পরিবর্তনে কেউ কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী
‘বোরকা পরে গেলেও মানুষ চিনে ফেলে’
X
Fresh