• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

পাহাড়ে গাছভর্তি লিচুতে মন কাড়ছে সবার

বান্দরবান প্রতিনিধি

  ০৫ জুন ২০১৮, ১৯:১৭

বান্দরবানের পাহাড়ে চলতি মৌসুমে বিভিন্ন জাতের লিচুর বাম্পার ফলন হয়েছে। জেলার ৭টি উপজেলায় পাহাড়ের পাদদেশে এখন গাছ ভর্তি লিচু। থোকায় থোকায় বাহারি লিচু সবার মন কাড়ছে। সেই সঙ্গে লিচুর গন্ধ আর ছোট ছোট পাখিদের কিচির-মিচির শব্দে এলাকা মুখরিত।

পাহাড়ে মাটি ও জলবায়ু লিচু উৎপাদনের জন্য উপযোগী। যার কারণে এবার লিচুর ফলন গেলো বছরের চেয়ে ফলন আরও ভাল হয়েছে। এ সময়টাতে পাহাড়ের লিচু চাষি, বাগানী ও ব্যবসায়ীরা খুশি থাকে। বাজারেও লিচুর চাহিদা প্রচুর। চাষিরাও দাম পাচ্ছেন ভালো।

বান্দরবানে লিচু স্থানীয়ভাবে চাহিদা মিটিয়ে সরবরাহ করা হচ্ছে দেশের বিভিন্ন জেলা শহরে। অধিক লাভের এ ফল চাষে ঝুঁকেছেন এখানকার কৃষকরা।

স্থানীয় লিচু চাষিদের মতে চলতি মৌসুমে লিচু উৎপাদন ভালো হয়েছে। ফলন ভালো হওয়ায় ২০০ টাকা থেকে ২৫০ টাকা দরে লিচু বিক্রি করছেন বিক্রেতারা। তাদের মতে, গত কয়েক বছর ধরে লিচু চাষ করে ভাগ্য পরিবর্তন করেছেন অনেক চাষি। লিচু একবার লাগালে কয়েক বছর পর্যন্ত এই ফল পাওয়া যায়।

জেলা কৃষি বিভাগের মতে বান্দরবানে প্রতি বছর লিচুসহ ফলজ বাগান বাড়ছে। চাষিরাও আগ্রহী হয়ে উঠছেন এতে। এ জেলায় লিচুসহ বিভিন্ন প্রজাতির ফলজ বাগান রয়েছে কয়েক হাজার হেক্টর জমিতে। চলতি মৌসুমে বান্দরবান জেলায় প্রায় ২ হাজার ১৭০ হেক্টর পাহাড়ি জমিতে বোম্বাই ও চায়না থ্রি এবং দেশি জাতের লিচুর চাষ হয়েছে। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫ হাজার ৬ ৮০ মেট্রিক টন।

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক আলতাফ হোসেন আরটিভি অনলাইনকে বলেন, স্বল্প খরচে পরিচর্যার মাধ্যমে অধিক লাভজনক হওয়ায় পাহাড়ে লিচু চাষে আগ্রহী হয়ে উঠেছেন স্থানীয় চাষিরা। তবে মাটি ও পরিবেশ অনুকূলে থাকায় বান্দরবান জেলাতে লিচুর আবাদ বাড়ছে। কৃষি বিভাগের মাঠকর্মীরা বাগানে বাগানে গিয়ে চাষিদের পরামর্শ দেয়ার কারণে প্রতি বছর লিচুসহ ফলজ বাগানের প্রতি চাষিরা আগ্রহী হয়ে উঠেছে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাহাড়কে অশান্ত করা সরকারের নতুন নাটক : মঈন খান
‘দেশের পাহাড়ি এলাকায় নিরাপত্তা দিতে ব্যর্থ সরকার’
পাহাড়ে কুকি-চিনের সশস্ত্র তৎপরতা বিচ্ছিন্ন ঘটনা : কাদের
পাহাড়ি সাত উপজেলায় নিজেদের শাসন চায় কেএনএফ!
X
Fresh