• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ইয়াবা দিয়ে শ্রমিককে গ্রেপ্তারের অভিযোগ, প্রতিবাদে ভবনের কাজ বন্ধ

স্টাফ রিপোর্টার, মানিকগঞ্জ

  ০৩ জুন ২০১৮, ১৬:২০

মাদক মামলায় এক সহকর্মীকে গ্রেপ্তারের প্রতিবাদে মানিকগঞ্জ ইনস্টিটিউট অব মেডিকেল টেকনোলজির নির্মাণাধীন ভবনের শ্রমিকরা করা কাজ বন্ধ করে দিয়েছে। তাদের অভিযোগ অসুস্থ এক শ্রমিকের পকেটে ইয়াবা দিয়ে পুলিশ তাকে গ্রেপ্তার করেছে।
এর আগে কয়েক শ্রমিককে মাদকের মামলা দেয়ার হুমকি দিয়ে টাকা পয়সা আদায় করেছে বলেও তারা অভিযোগ করেন।

মানিকগঞ্জ পৌরসভার কাচারিবাজার এলাকায় নির্মাণ হচ্ছে মানিকগঞ্জ ইনস্টিটিউট অব মেডিকেল টেকনোলজির ভবন। ভবনের নির্মাণ কাজ করছে মেসার্স মালিথা ট্রেজার্স। এখানে প্রায় ১২০ জন শ্রমিক কাজ করছেন। এরা প্রায় সবাই নাটোর জেলার বাসিন্দা।

শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত শুক্রবার রাত নয়টার দিকে সাদা পোশাকের দু’জন পুলিশ পরিচয়ে শ্রমিকদের অস্থায়ী ব্যারাকে ঢুকে পড়ে। ফারুক (১৯) নামের এক অসুস্থ শ্রমিকের কাছে ইয়াবা থাকার কথা বলে তাকে মারধর শুরু করে। সেসময় অসুস্থতার কারণে ফারুকের মাথায় পানি ঢালছিল তার কয়েকজন সহকর্মী। ফারুকের অসুস্থতার কথা বলে অন্যান্য শ্রমিকরা প্রতিবাদ করলে আরও বেশি মারধর করা হয় তাকে। এক পর্যায়ে ফারুকের কাছ থেকে ইয়াবা পাওয়া গেছে বলে তাকে থানায় নিয়ে যায়।

শ্রমিকরা বলেন, তারা খোঁজ নিয়ে জানতে পেরেছেন সাদা পোশাকের দুই পুলিশ হচ্ছেন মানিকগঞ্জ সদর থানার এসআই মুরাদ হোসেন এবং সদর পুলিশ ফাঁড়ির এসআই জাকারিয়া হাওলাদার। এর আগেও এই দু’জন ইকবাল ও রবিউল নামে দুই শ্রমিককে গাঁজা রাখার অভিযোগে আটকের ভয় দেখিয়ে ৮ হাজার টাকা এবং আরশাদুল ও শিপনের কাছ থেকে ৫ হাজার টাকা নিয়েছে। ভয়ে তারা কাজ ছেড়ে বাড়ি ফিরে গেছে বলে জানান তারা।

মেসার্স মালিথা ট্রেডার্সের সাইট ম্যানেজার মো. আজিম আরটিভি অনলাইনকে জানান, পুলিশের হয়রানির প্রতিবাদে অধিকাংশ শ্রমিক কাজ বন্ধ করে দিয়েছে। একজন শ্রমিক বেতন পায় দিনে ৪০০ টাকা। প্রতিদিনের খাওয়া বাবদ কাটা যায় ৭০ টাকা এবং প্রতিদিন হাত খরচ পায় ৫০ টাকা। বাকি টাকা বাড়ি যাওয়ার সময় দেয়া হয়। এই বেতনে শ্রমিকরা ইয়াবা সেবন করবে তা বিশ্বাস হয় না।