• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সেবায় সুস্থ হয়ে উঠছে সড়কে আহত সেই মেছোবাঘটি

স্টাফ রিপোর্টার, মৌলভীবাজার

  ২১ মে ২০১৮, ১৫:৫৪

বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের সেবা-শুশ্রূষায় সুস্থ হয়ে উঠছে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হওয়া মেছোবাঘটি। স্বাভাবিকভাবে খাওয়া-দাওয়াও শুরু করেছে প্রাণীটি।

সোমবার সকালে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে গিয়ে প্রাণীটিকে চিকিৎসা করতে দেখা যায়।

বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সঞ্জিত দেব এর সঙ্গে কথা বলে জানা যায়, গেলো ১০ মে রাতে উপজেলার ভৈরব বাজার এলাকার ঢাকা সিলেট আঞ্চলিক মহাসড়কের পাশে সড়ক দুর্ঘটনায় আহত হয়ে মেছোবাঘটি পরে থাকে। পরে স্থানীয় এলাকাবাসী বাঘটিকে উদ্ধার করে বন বিভাগের কাছে পৌঁছে দেয়। বন বিভাগ প্রাথমিক চিকিৎসা শেষে ওইদিন রাতেই শ্রীমঙ্গলস্থ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে প্রাণীটিকে হস্তান্তর করেন। সেখানে গেলো ১২ দিন ধরে চিকিৎসা শেষে কিছুটা সুস্থ হয়ে উঠেছে প্রাণীটি।

শ্রীমঙ্গল উপজেলা প্রাণীসম্পদ অফিসের ভেটেরিনারি সার্জন ডা. আরিফুল ইসলাম আরটিভি অনলাইনকে বলেন, প্রাণীটিকে সুস্থ করে তুলতে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে গিয়ে আমরা চিকিৎসা চালিয়ে যাচ্ছি। আগের থেকে বাঘটি কিছুটা সুস্থ। তবে মাথায় গুরুতর আঘাত পাওয়ার কারণে ব্রেইনে কিছুটা সমস্যা হয়েছে এবং সামনে দু’পা অবশ হয়ে গেছে। প্রাণীটিকে সারিয়ে তুলতে কিছুটা সময় ও আরও উন্নত চিকিৎসা লাগবে বলে তিনি জানান।

বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব আরটিভিকে বলেন, আহত অবস্থায় যখন মেছোবাঘটিকে এখানে নিয়ে আসা হয়েছিল তখন কয়েকদিন খাওয়া দাওয়া করেনি বাঘটি। এখন মেছোবাঘটি খাওয়া-দাওয়া স্বাভাবিক আছে।

তিনি আরও বলেন, প্রায়ই বন ছেড়ে লোকালয়ে আসা বন্যপ্রাণীগুলো সড়ক দুর্ঘটনা কিংবা মানুষের আক্রমণে আহত হয়। অনেক সময় মারাও যায়। আহত প্রাণীদের উদ্ধার করে সুস্থ করে তুলতে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের সবাই দৃঢ়ভাবে কাজ করছে। বনে খাবার ও বাসস্থান সংকটের কারণেই বন্যপ্রাণীরা লোকালয়ে চলে আসে। এ কারণে বন্যপ্রাণীদের আবাস্থলকে তাদের উপযোগী করে তুলতে হবে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
১৯ হাজার টাকায় বিক্রি হলো একটি ডিম
বজ্রপাতে প্রাণ গেল জেলের 
বাঁচানো গেল না সোনিয়াকে, বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের সবার মৃত্যু
মৌলভীবাজারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একই পরিবারের ৫ জনের মৃত্যু
X
Fresh