• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

স্যাটেলাইটটির ব্যাপ্তি হবে ইন্দোনেশিয়া থেকে তাজিকিস্তান: মোস্তাফা জব্বার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৫ মে ২০১৮, ২০:৫৮

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর ব্যাপ্তি হবে ইন্দোনেশিয়া থেকে তাজিকিস্তান পর্যন্ত। দেশীয় টেলিভিশন চ্যানেলগুলো এই স্যাটেলাইট ব্যবহার করতে পারবে। বললেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

মঙ্গলবার সকালে বঙ্গবন্ধু স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ উপলক্ষে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে পুষ্পস্তবক অর্পণ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

মোস্তাফা জব্বার বলেন, স্যাটেলাইটটি কক্ষপথ পরিক্রম করে মহাকাশের নির্দিষ্ট স্থানে স্থাপিত হওয়ার ৩ মাস পর থেকে আমরা সুফল পেতে শুরু করব। এ স্যাটেলাইটটি আমাদের জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তিনি বলেন, আমাদের নিজস্ব স্যাটেলাইট ব্যবহারের সুযোগ সৃষ্টি হলে তথ্য পাচার বন্ধ হবে। নিজস্ব স্যাটেলাইট ব্যবহারে বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে। কৃষি, শিক্ষা ও স্বাস্থ্য ক্ষেত্রে উন্নতি হবে। দুর্গম ও দুর্যোগ প্রবণ এলাকার সঙ্গে যোগাযোগ স্থাপিত হবে।

মন্ত্রী বলেন, এতদিন আমরা মহাকাশ বিজ্ঞান চর্চা করিনি। আমরা এই স্যাটেলাইট উৎক্ষেপণ প্রকল্প হাতে নেয়ার মধ্য দিয়ে মহাকাশ বিজ্ঞান চর্চা শুরু করি। এটি পরিচালনা ও নিয়ন্ত্রণ করছে আমাদের ছেলেমেয়েরা।

ইতোমধ্যে প্রাইমারি ডাউন স্টেশনে আমাদের ১৮ জন প্রশিক্ষিত ছেলেমেয়ে কাজ করছে। তারাই বাংলাদেশকে অন্য উচ্চতায় নিয়ে যাবে বলেও আশা জানান তিনি।

এসময় আরও উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ, বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের(বিটিআরসি) চেয়ারম্যান শাহজাহান মাহমুদ ও সংসদ সদস্য নাহিম রাজ্জাক।

এমসি/কে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের ভোটগ্রহণ শুরু
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (১৯ এপ্রিল)
নেসলের শিশুখাদ্য নিয়ে ভয়াবহ তথ্য
মেসির আগমন নিয়ে যা বললেন পাপন
X
Fresh