• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

একটি সেতুর অপেক্ষায় ৩০ বছর

ফেরদৌস জুয়েল, গাইবান্ধা

  ০৭ মে ২০১৮, ১৩:৩১

গাইবান্ধা সদর উপজেলার বোয়ালী ইউনিয়নের ছয়ঘড়িয়া গ্রাম ও পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের বানিয়ারজান এলাকায় আলাই নদীর উপর একটি ঝুঁকিপূর্ণ বাঁশের সাঁকো মেরামতের অভাবে চরম বিপাকে পড়েছেন ফুলছড়ি ও সদর উপজেলার অন্তত ১৫ হাজার মানুষ।

সাঁকোটি মেরামত ও সাঁকোর স্থানে নতুন সেতু নির্মাণ না করায় প্রায় ৩০ বছর ধরে ৫ কিলোমিটার এলাকা ঘুরে গন্তব্যে পৌঁছাতে গিয়ে মানুষ দুর্ভোগের শিকার হচ্ছেন।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, সাঁকোর জায়গায় একটি সেতু নির্মাণের জন্য এলজিইডিসহ বিভিন্ন দপ্তরে আবেদন করলেও নেয়া হয়নি কোনো উদ্যোগ।

--------------------------------------------------------
আরও পড়ুন :মায়ের কোল পেল ধান ক্ষেতে ফেলে যাওয়া নবজাতক
--------------------------------------------------------

সরেজমিনে দেখা গেছে, আলাই নদীর উপর এই সাঁকোর স্থানে নদীর দু’ধারেই সড়ক রয়েছে। পৌর এলাকার নদীর তীর পর্যন্ত পাকা সড়ক রয়েছে। অপর পাশে রয়েছে কাঁচা সড়ক। অথচ স্বাধীনতার পর থেকে আলাই নদী এই স্থানে ব্রিজ নির্মাণের উদ্যোগ নেয়া হয়নি। প্রায় ১৫ বছর আগে বানিয়ারজান ও সদর উপজেলার বোয়ালী ইউনিয়নের ছয়ঘড়িয়া গ্রামের মানুষদের উদ্যোগে স্বেচ্ছাশ্রমে এখানে একটি বাঁশের সাঁকো তৈরি করা হয়। বর্তমানে সাঁকোর কয়েকটি বাঁশ ভেঙে যাওয়ায় সাঁকোর উপর দিয়ে মানুষ চলাচল করতে পারছে না। সাইকেল-মোটরসাইকেল চলাচলের কারণে সাঁকোটি নড়বড়ে হয়ে গেছে। প্রতি বছর বর্ষা আসলে দুর্ভোগ আরও বেড়ে যায়।

স্থানীয়রা জানান, এই সাঁকোটির পূর্বপাশে ফুলছড়ি উপজেলার কঞ্চিপাড়া ইউনিয়ন ও উদাখালী ইউনিয়ন এবং সদর উপজেলার বোয়ালী ইউনিয়নের কয়ারপাড়া, ছয়ঘড়িয়া, উত্তর ফলিয়া ও দক্ষিণ ফলিয়া গ্রামসহ আশপাশের আরও কয়েকটি গ্রাম রয়েছে।

অপরদিকে সাঁকোর পশ্চিমপাশে পৌর এলাকার ভিএইড রোড কালবাড়ী, বানিয়ারজান, মুন্সিপাড়াসহ জেলা শহরের ১৫ হাজারেরও বেশি মানুষ সাঁকো দিয়ে চলাচল করে থাকে।

পূর্বপাশের এলাকার মানুষদের খুব সহজেই জেলা শহরে প্রবেশের অন্যতম একটি মাধ্যম এই বাঁশের সাঁকোটি। সাঁকোটি নষ্ট হলে সেটি মেরামত করা হয়। কিন্তু গত দুই বছর ধরে মেরামত না করায় বর্তমানে মানুষ বাঁশের সাঁকোটির উপর দিয়ে চলাচল করতে পারছে না। নদীতে পানি বৃদ্ধি পেলে এ পথে মানুষের চলাচল বন্ধ হয়ে যাবে। যারা বাধ্য হয়ে ঝুঁকিপূর্ণ বাঁশের সাঁকোটির উপর দিয়ে চলাচল করেন তারা ভোগান্তির শিকার হচ্ছেন। এখন বেশিরভাগ মানুষকে ৫ কিলোমিটার এলাকা ঘুরে চলাচল করতে হচ্ছে। এতে করে তারা চরম বিপাকে পড়েছেন।

পৌরসভার মুন্সিপাড়া এলাকার বাসিন্দা উপ-সহকারি স্বাস্থ্য কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন, আমার গ্রামের বাড়ি বোয়ালী ইউনিয়নের ছয়ঘড়িয়া গ্রামে। সেখানে আমাদের জমাজমি এবং বসতবাড়ি রয়েছে। ১৯৭৮ সালে গাইবান্ধা জেলা শহরের মুন্সীপাড়া এলাকায় বাবা বাড়ি করেন। ছোট বেলা থেকে এই পথে আমাদের যাতায়াত করতে সময় লাগে ১৫ থেকে ২০ মিনিট। ৩০ বছর ধরে এই পথে আলাই নদী পাড় হয়ে চলাচল করছি। ১৫ বছর আগে একটি বাঁশের সাঁকো নির্মাণ করা হলে তা এখন অকেজো। অথচ সাঁকোটি গাইবান্ধা পৌরসভা ও সদর উপজেলা পরিষদের পক্ষ থেকে মেরামতের কোনো উদ্যোগ নেয়া হচ্ছে না।

তিনি আরও জানান, এর আগে পৌর মেয়রের উদ্যোগে কয়েকবার মেরামত করা হলেও এবার আর কোনো উদ্যোগ নেওয়া হয়নি। ফলে চলাচলে আমাদেরকে চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে।

গাইবান্ধা পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আব্দুল মতিন সেলিম আরটিভি অনলাইনকে বলেন, বর্তমানে সাঁকোটি ঝুঁকিপূর্ণ হওয়ার কারণে মানুষ সাঁকোটি দিয়ে চলাচল করতে পারছে না। এই সাঁকোস্থানে একটি সেতু নির্মাণের জন্য সদর আসনের সংসদ সদস্যসহ উপজেলা চেয়ারম্যান, গাইবান্ধা এলজিইডির নির্বাহী প্রকৌশলী, উপজেলা নির্বাহী অফিসার ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরে আবেদন ও যোগাযোগ করেও কোন কাজ হয়নি। হাজার হাজার মানুষের দুর্ভোগ লাঘবে এখানে অতিদ্রুত একটি সেতু নির্মাণের দাবি করেন তিনি।

সাঁকোটি এখন ঝুঁকিপূর্ণ, কেউ চলাচল করে না বিষয়টি জানালে গাইবান্ধা পৌরসভার মেয়র শাহ মাসুদ জাহাঙ্গীর কবীর মিলন বলেন, এর আগে পৌরসভার অর্থায়নে আমি বাঁশের সাঁকোটি মেরামত করে দিয়েছিলাম। সাঁকো মেরামতের বিষয়টি দেখছি।

সাঁকোর স্থানে ব্রিজ নির্মাণের ব্যাপারে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহম্মদ শফিকুর রহমান আরটিভি অনলাইনকে বলেন, এখন পর্যন্ত ব্রিজ নির্মাণের ব্যাপারে এলজিইডি’র পক্ষ থেকে কোনো উদ্যোগ নেয়া হয়নি। সাঁকোটির মেরামতের জন্য কোনো আবেদন পাওয়া যায়নি। আবেদন পেলে মেরামতের ব্যবস্থা নেয়া হবে।
আরও পড়ুন :

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ওবায়দুল কাদেরের পদত্যাগ চাওয়ায় শাহবাগ থানায় জিডি
বাতাসেই ভেঙে পড়ল সেতু
সেতু ভেঙে ভোগান্তি, ঝুঁকি নিয়ে চলাচল  
সিরাজগঞ্জের মহাসড়কে ঢাকামুখী যানবাহনের চাপ, নেই ভোগান্তি
X
Fresh