• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

পাহাড়ে আশ্রয়দাতাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে

চট্টগ্রাম প্রতিনিধি

  ২২ এপ্রিল ২০১৮, ১৮:৫৩

চট্টগ্রামে পাহাড়ে অবৈধভাবে বসবাসকারীদের আশ্রয়দাতারা যতই প্রভাবশালী হোক না কেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

বললেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জাল হোসেন চৌধুরী মায়া।

রোববার সকালে চট্টগ্রাম সার্কিট হাউসে পাহাড়ধস সম্পর্কে সচেতনতা বৃদ্ধি: ও আগাম সতর্কতামূলক কার্যক্রম সম্পর্কিত কর্মশালার আগে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এক কথা বলেন।

এ সময় তিনি বর্ষায় প্রাণহানি ঠেকাতে চট্টগ্রাম এলাকায় পাহাড়ে অবৈধভাবে বসবাসকারীদের উচ্ছেদে কোনো ধরনের ছাড় না দেয়ার জন্য চট্টগ্রামের জেলা প্রশাসককে নির্দেশ দেন।

--------------------------------------------------------
আরও পড়ুন : জেএমবির ২ সদস্য আটক, গানপাউডার উদ্ধার
--------------------------------------------------------

মন্ত্রী আরও বলেন, পাহাড়ের পাদদেশে বসবাসকারীদের নিরাপাদে সরিয়ে নেয়া হবে। অবৈধভাবে যারা বসবাস করছে, সে যে-ই হোক, যত প্রভাবশালী হোক, যত বড় নেতা হোক কাউকে ছাড় দেয়া হবে না। বর্ষা মৌসুমে যাতে প্রাণহানির ও জানামালের ঘটনা না ঘটে সে জন্য আগাম প্রস্তুতি নেয়া হচ্ছে মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা পেতে ১০৯০ নম্বরে ফোন দিয়ে আবহাওয়া সম্পর্কিত তথ্য জেনে ঘর থেকে বের হওয়ারও পরামর্শ দেন মন্ত্রী।

কর্মশালায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ কামাল বলেন, ‘আগামী ১৫ মে’র মধ্যে ঝুঁকিপূর্ণ পাহাড় থেকে লোকজনকে সরিয়ে নিতে হবে। জীবনের ঝুঁকি নিয়ে পাহাড়ে থাকা যাবে না।

ত্রাণ সচিব মো. শাহ কামাল আরও বলেন, নগরসহ চট্টগ্রামে যে সব ঝুঁকিপূর্ণ পাহাড় রয়েছে, সেখানে থেকে দ্রুত সময়ের মধ্যে বসতি উচ্ছেদ করতে হবে। সরতে না চাইলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে হবে। সেখানে বিদ্যুৎ, পানি, গ্যাস লাইন কেটে দিতে হবে।

এক্ষেত্রে চট্টগ্রাম সিটি করপোরেশনকে প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার বিষয়েও গুরুত্বারোপ করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব।

অনুষ্ঠানে জেলা প্রশাসক ইলিয়াস হোসেনসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন ।

আরও পড়ুন :

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh