• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

সুন্দরবনে বার বার ডুবছে জাহাজ, বাড়ছে উদ্বেগ

সোহাগ মোল্যা, মোংলা

  ১৮ এপ্রিল ২০১৮, ১৪:২৪

মোংলা বন্দরের হারবাড়িয়ায় ডুবে যাওয়া কয়লাবোঝাই লাইটার জাহাজটি উদ্ধারে বিলম্ব হচ্ছে। শনিবার রাতে কয়লার জাহাজটি ডুবলেও বুধবার সকাল ১১টা পর্যন্ত উদ্ধার কাজ শুরু হয়নি।

সংশ্লিষ্টরা বলছেন, সরঞ্জামাদি সংগ্রহ করতে সময় যাচ্ছে। কাজ যত দ্রুত সম্ভব শুরু করা হবে।

এদিকে উদ্ধার কাজ শুরু না হওয়ায় বনবিভাগ ও পরিবেশ অধিদপ্তর ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করেছে।

কয়লা আমদানিকারক প্রতিষ্ঠান সাহারা এন্টারপ্রাইজের ব্যবস্থাপক (অপারেশনস) লালন হওলাদার আরটিভি অনলাইনকে বলেন, ডুবে যাওয়া লাইটার জাহাজটি উদ্ধারের জন্য তাদের উদ্ধারকারী ৩টি জাহাজ ঘটনাস্থলের পথে রওনা হয়েছে। যখন পৌঁছাবে তখনই কাজ শুরু হবে।

তবে উদ্ধার কাজ বিলম্ব হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছে সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মাহমুদুল হাসান। তিনি আরটিভি অনলাইনকে বলেন, সুন্দরবন পূর্ব বিভাগের পশুর নদের চাঁদপাই রেঞ্জের ইকো ট্যুরিজম হারবাড়িয়া এলাকায় কয়লা জাহাজ এখনো ডুবে রয়েছে। বুধবার সকাল থেকে মালিক পক্ষ উদ্ধার কাজ শুরু করার কথা থাকলেও শুরু করেনি। এক-দুদিনের মধ্যে ডুবে যাওয়া জাহাজটি উদ্ধার কাজ শুরু না হলে আইনানুগ ব্যবস্থা নেবেন বলেও হুঁশিয়ার করেছেন তিনি।

তিনি আরও জানান, জাহাজডুবির ঘটনা তদন্তে গঠিত এক সদস্যের তদন্ত কমিটি কাজ শুরু করেছে। কমিটিকে জাহাজডুবির কারণ ও কয়লায় পরিবেশের কী ধরনের ক্ষয়ক্ষতি হতে পারে তা পর্যবেক্ষণ করে যতদ্রুত সম্ভব প্রতিবেদন দিতে বলা হয়েছে। প্রতিবেদন হাতে পেলেই পরবর্তী করণীয় ঠিক করা হবে বলে জানান এই বন কর্মকর্তা।

অন্যদিকে, জাহাজডুবির ঘটনায় পরিবেশ অধিদপ্তর বাগেরহাট কার্যালয়ের সহকারী পরিচালক মো. এদাদুল হককে প্রধান করে আরও তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

পরিবেশ অধিদপ্তরের বাগেরহাট কার্যালয়ের সহকারী পরিচালক (এডি) ও তদন্ত কমিটির প্রধান মো. এমদাদুল হক আরটিভি অনলাইনকে বলেন, তারা ইতোমধ্যে ঘটনাস্থল পরিদর্শন করে পানির নমুনা সংগ্রহ করেছেন। জাহাজডুবির পর ৪ দিন(বুধবার সকাল ১১টা পর্যন্ত) পার হলেও ঘটনাস্থলে আমদানিকারক প্রতিষ্ঠানের কোনো তৎপরতা দেখা যায়নি। পরীক্ষার পরেই বলা যাবে এতে পরিবেশের ক্ষতি হবে কি হবে না।

বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার মো. ওয়ালিউল্লাহ বলেন, আমদানিকারক কর্তৃপক্ষ উদ্ধারকারী নৌযান আনতে না পারায় উদ্ধার কাজ শুরু করা যায়নি। ঘটার পর ১৫ দিনের মধ্যে আমদানিকারক কর্তৃপক্ষ উদ্ধার কাজ শুরু করতে ব্যর্থ হলে বন্দর কর্তৃপক্ষ ব্যবস্থা নেবে বলে জানান ওয়ালিউল্লাহ।

তিনি আরও বলেন, ‘এমভি বিলাস’ ডুবে যাওয়ার কারণে বন্দর চ্যানেলে জাহাজ চলাচলে কোনো বিঘ্ন ঘটছে না।

খবর নিয়ে জানা গেছে, সুন্দরবনের আশপাশের নদীগুলোতে কয়লা বা তেলবাহী কার্গো জাহাজডুবির ঘটনা এই প্রথম নয়। এর আগে ২০১৪ সালের ৯ ডিসেম্বর সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের শ্যালা নদীতে ডুবে যায় তেলবাহী ট্যাংকার এমভি ওটি সাউদার্ন স্টার সেভেন। ২০১৫ সালের ৩ মে সুন্দরবনের শরণখোলা রেঞ্জের ভোলা নদীতে ডুবে যায় সার বোঝাই কার্গো জাহাজ এমবি জাবালে নূর। একই বছরের ১১ সেপ্টেম্বর সুন্দরবনের শরণখোলার রেঞ্জের ভোলা নদীতে ডুবতে ডুবতে অন্য কার্গোর সহায়তায় মোংলায় পৌঁছাতে সক্ষম হয় আরেকটি কয়লা বোঝাই কার্গো।
২০১৫ সালের ২৫ অক্টোবরেই সুন্দরবনের পশুর নদীতে ৫১০ মেট্রিক টন কয়লা নিয়ে ডুবে যায় এমভি জিয়া রাজ। পরের বছরের ১৯ মার্চ বিকালে সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের শ্যালা নদীর ‘হরিণটানা’ বন টহল ফাঁড়ির কাছে ১ হাজার ২৩৫ মেট্রিক টন কয়লা নিয়ে এমভি সি হর্স-১ ডুবে যায়। ২০১৭ সালের ৪ জুন দিবাগত রাতে হারবাড়িয়া চ্যানেলে ৮২৫ টন সিমেন্ট তৈরির কাঁচামাল স্লাগসহ এমভি সেবা নামে আরেকটি কার্গো জাহাজ তলা ফেটে ডুবে যায়।

বিশেষজ্ঞরা বলছেন, সুন্দরবনের আশপাশের নদীগুলোতে কয়লা বা তেলবাহী জাহাজডুবির ঘটনা ঘটছে নিয়মিতই। রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র চালু হলে সুন্দরবনের ভেতর দিয়ে এমন কয়লাবাহী জাহাজের যাতায়াত আরও বাড়বে। ফলে এ ধরনের দুর্ঘটনার আশঙ্কাও বাড়বে।

এ ব্যাপারে সেভ দ্য সুন্দরবনের চেয়ারম্যান ড. ফরিদ বলেন, ইউনেস্কো তাদের গত বাৎসরিক সভায় বড় ধরনের কোনও প্রকল্প নেয়ার আগে সরকারকে একটি কৌশলগত পরিবেশ সমীক্ষা করার অনুরোধ করেছিল। কিন্তু সরকার এখনও তা করেনি। সুন্দরবনের জীববৈচিত্র ও সার্বিকভাবে সুন্দরবনের সুরক্ষায় এটা যত দ্রুত সম্ভব করা উচিত।

কয়লার কারণে পরিবেশের ক্ষতির বিষয়টি তুলে ধরে খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. দিলিপ কুমার বলেন, কয়লায় সালফার থাকে। সেই সালফার পানিতে মিশলে পানির পিএইচ মাত্রা কমে যেতে পারে। এ ধরনের ঘটনা বেশি বেশি ঘটতে থাকলে বড় ধরনের ক্ষতিই হবে। গত কয়েকবছর ধরে তো এমন দুর্ঘটনা বারবারই ঘটছে। ফলে এ বিষয়ে আরও সতর্ক হওয়া দরকার। বিকল্প রাস্তা দিয়ে কয়লা পরিবহনের ব্যবস্থা করার পরামর্শ দেন এই অধ্যাপক।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সুন্দরবনের ২ চিত্রা হরিণ পাথরঘাটা থেকে উদ্ধার
সুন্দরবনে আজ থেকে মধু আহরণ শুরু
কুমিরের পিঠে স্যাটেলাইট ট্রান্সমিটার বসিয়ে নদীতে অবমুক্ত
৯৯৯-এ ফোন, সুন্দরবনে পথ হারানো ৩১ পর্যটককে উদ্ধার
X
Fresh