• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

শাবি শিক্ষকের সাড়ে ৫ হাজার ডলার হাতিয়ে নিয়ে ধরা নাইজেরিয়ান

সিলেট প্রতিনিধি

  ৩১ মার্চ ২০১৮, ১৮:০৭

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষকের সঙ্গে প্রতারণা করে ৫ হাজার ৬০৮ মার্কিন ডলার হাতিয়ে নিয়ে ধরা খেলেন এক নাইজেরিয় নাগরিক। ডনাটাস ইমিকা অনিজিউয়া নামে ৩৮ বছর বয়সী ওই নাইজেরিয়ান নাগরিককে বৃহস্পতিবার রাতে গ্রেপ্তার করেছে পুলিশ।

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার পরিতোষ ঘোষ জানান, প্রতারণার অভিযোগে হবিগঞ্জ জেলার মাধবপুরের হাইওয়ে ইন রেস্তোরাঁ থেকে বৃহস্পতিবার রাতে নাইজেরিয়ান নাগরিক ডনাটাস ইমিকা অনিজিউয়াকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি ভ্রমণ ভিসায় বাংলাদেশে এসে অবৈধভাবে বসবাস করছিলেন।

পুলিশ কমিশনার পরিতোষ আরও বলেন, যুক্তরাষ্ট্রে একটি সেমিনারে নিয়ে যাওয়ার কথা বলে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ফারুক মিয়ার কাছ থেকে গত ১৪ ফেব্রুয়ারি থেকে ২৫ মার্চ পর্যন্ত ৫ হাজার ৬০৮ মার্কিন ডলার নেন ডনাটাস। পরে ওই শিক্ষক প্রতারণার বিষয়টি বুঝতে পেরে থানায় অভিযোগ করলে পুলিশ ডনাটাসকে গ্রেপ্তার করে।

পুলিশ কমিশনার আরও জানান, তার কাছ থেকে দুটি নাইজেরিয় পাসপোর্ট, এক লাখ তিন হাজার ১১৫ টাকা, ৫০০ মার্কিন ডলার, দুটি মোবাইল ফোন এবং একটি জাল নোট তৈরির ডিজিটাল বক্স উদ্ধার করা হয়।

পুলিশ সূত্র জানায়, যুক্তরাষ্ট্রের একটি সেমিনারে অংশ নেওয়ার জন্য ফেব্রুয়ারি মাসে শাবির জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. ফারুক মিয়ার কাছে একটি ই-মেইল আসে। ওই ই-মেইলে ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন সেক্সুয়াল ট্রান্সমিটেড ডিজিস অ্যান্ড ইনফেকশন’ শীর্ষক একটি সেমিনারে অংশ নিতে তাকে আমন্ত্রণ জানানো হয়। সেমিনারে অংশ নেওয়ার আগ্রহ প্রকাশ করে ১৪ ফেব্রুয়ারি তিনি ফিরতি ই-মেইল পাঠান। এরপর কনফারেন্সে অংশ নিতে তাকে যুক্তরাষ্ট্রের একটি হোটেলে ১০ দিনের রুম বুকিং বাবদ ৫০০ ডলার চাওয়া হয়। ওই টাকা বেলজিয়ামে অবস্থানরত তার এক ছাত্রের মাধ্যমে ওয়েস্টার্ন ইউনিয়ন মানি ট্রান্সফারের মাধ্যমে পরিশোধ করেন ওই অধ্যাপক।

--------------------------------------------------------
আরও পড়ুন: দোকান বন্ধ রেখে বনভোজনে ওষুধ ব্যবসায়ীরা, ভোগান্তিতে রোগীরা
--------------------------------------------------------

১ মার্চ ই-মেইলে অধ্যাপক ড. ফারুককে জানানো হয়, ১৯-২১ মার্চের জন্য তিনি যুক্তরাষ্ট্রের ভিসা পেয়ে যাবেন। ভিসা দেয়ার বিষয়টি ইউএসএ ইমিগ্রেশন সার্ভিস কনফার্ম করেছে। এ জন্য তাকে পাসপোর্টের ফটোকপি, ভিসা ফি ১৬০ ডলার, ইন্স্যুরেন্স ফি ৯৫ ডলার এবং ফেরতযোগ্য জামানত ১ হাজার ৩৯৯ ডলার পরিশোধ করতে বলা হয়। জামানতের ১ হাজার ৩৯৯ ডলার সেমিনারে অংশ নিয়ে ফেরার সময় ওয়াশিংটন বিমানবন্দরে তাকে ফেরত দেয়া হবে বলে ই-মেইলে উল্লেখ করা হয়। ওই ই-মেইল পাওয়ার পর অধ্যাপক ফারুক বেলজিয়ামে অবস্থানরত তার এক বন্ধুর মাধ্যমে ১ হাজার ৬৫৪ ডলার করে দুইবারে ৩ হাজার ৩০৮ ডলার তাদের দেয়া ব্যাংক হিসেবে পাঠান। এরপর এক ই-মেইলে কনফারেন্স প্যাকেজ, ভিসা অ্যাপ্রোভাল লেটার, ইউএস অ্যাম্বাসি অ্যাপয়নমেন্ট লেটার ও বিমান টিকেটসহ প্রয়োজনীয় ডকুমেন্ট হ্যান্ডেলিং বাবত ১ হাজার ৮০০ ডলার পাঠাতে বলা হয়। ওই টাকাও ফেরতযোগ্য বলে উল্লেখ করা হয় ই-মেইলে। ২৫ মার্চ ওই ডলারের সমমূল্যের টাকা তিনি ব্যাংকের মাধ্যমে পরিশোধ করেন। ২৭ মার্চ হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর সংলগ্ন একটি পেট্রোল পাম্পের কাছে অধ্যাপক ফারুকের সঙ্গে দেখা করেন এক আফ্রিকান নাগরিক। ওই ব্যক্তি তার গাড়িতে একটি লাগেজ তুলে দেন এবং তা সিলেট নিয়ে এসে সেমিনার আয়োজক প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করতে বলেন। লাগেজটি সিলেটে নিয়ে এসে ভেতরে ডিজিটাল লক করা একটি বাক্স দেখতে পান তিনি। গত বুধবার বিকেলে আয়োজক প্রতিষ্ঠানের প্রতিনিধি পরিচয় দিয়ে এক ব্যক্তি তাকে লাগেজটি নিয়ে গাড়িতে করে নগরীর উপশহর এলাকার হোটেল রোজভিউর কাছে একা আসতে বলেন। সেখানে গিয়ে একজন নাইজেরিয়ানকে দেখতে পান অধ্যাপক ফারুক। নাইজেরিয়ান ব্যক্তি গাড়িতে ওঠে তাকে পার্শ্ববর্তী একটি স্কুলের মাঠে নিয়ে লক করা বাক্সটি খুলে জাল ডলার তৈরির একটি মেশিন দেখান। মেশিন ফেরত নিয়ে সেমিনারে অংশ নেওয়ার কাগজপত্র দিতে বললে তাকে গাড়িতে বসিয়ে রেখে পালিয়ে যান নাইজেরিয়ান নাগরিক ডোনাটস এমেকা ওনিজিউয়া। প্রতারণার বিষয়টি বুঝতে পেরে পুলিশকে জানান ফারুক। শাহপরাণ থানায় মামলার পরিপ্রেক্ষিতে পুলিশ বৃহস্পতিবার সিলেট-ঢাকা মহাসড়কের মাধবপুরের হাইওয়ে ইন রেস্টুরেন্ট থেকে নাইজেরিয়ান নাগরিককে গ্রেপ্তার করে।

শাহপরাণ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আখতার হোসেন জানান, নাইজেরিয়ান নাগরিককে মহানগর হাকিম আদালতে হাজির করে সাত দিনের রিমান্ড আবেদন করা হয়। আদালত দু'দিনের রিমান্ড মঞ্জুর করেন। তাকে জিজ্ঞাসাবাদ করে এর সঙ্গে কারা জড়িত তাদের শনাক্ত করার চেষ্টা চলছে।

আরও পড়ুন:

কে/পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সিলেটে বিদ্যুৎকেন্দ্রে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট
সিলেটে ২ মোটরসাইকেলের সংঘর্ষ, নিহত ৩
কোম্পানীগঞ্জে রাস্তার পাশে পড়েছিল এক ব্যক্তির মরদেহ 
যেসব অঞ্চলে বৃষ্টির আভাস
X
Fresh