• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

পঞ্চগড়ে শিলাবৃষ্টিতে ব্যাপক ক্ষতি

পঞ্চগড় প্রতিনিধি

  ৩০ মার্চ ২০১৮, ১৭:৫২

পঞ্চগড়ে আজ শুক্রবার শিলাবৃষ্টির কারণে উন্নতজাতের টমেটো, গম, ভূট্টা ও তরমুজসহ বিভিন্ন সবজি ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। ঝরে গেছে বিভিন্ন এলাকার আম ও লিচু গাছের মুকুল।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন সদর ও বোদা উপজেলার কৃষকরা। আকস্মিক শিলাবৃষ্টিতে ধ্বংস হয়েছে সদর উপজেলার বেশিরভাগ টমেটো ক্ষেত।

শুক্রবার ভোরে ও সকালের দিকে জেলার বিভিন্ন এলাকায় শুরু হওয়া বৃষ্টির সাথে বরফের মতো কয়েকদফায় পড়তে থাকে শিলাবৃষ্টি। ভোর থেকে সকাল ১০টা পর্যন্ত জেলার সদর উপজেলায় ৩৭ মিলিমিটার এবং বোদা উপজেলায় ৭ মিলিমিটার শিলাসহ বৃষ্টি রেকর্ড করেছে জেলা কৃষি সম্প্রসারণ অধিপ্তর।


--------------------------------------------------------
আরও পড়ুন: বগুড়ায় পাসপোর্ট কর্মকর্তার ওপর হামলা, গ্রেপ্তার ৪
--------------------------------------------------------

জেলা কৃষি সম্প্রসারণ অধিপ্তরের উপপরিচালক মো. শামছুল হক বলেন, ‘আমরা শিলা বৃষ্টিতে আক্রান্ত ফসলের ক্ষেত পরিদর্শন করেছি এবং ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণের চেষ্টা চালাচ্ছি। তবে এখন পর্যন্ত আক্রান্ত ফসলের মধ্যে পঞ্চগড় সদর উপজেলায় ১৫০ হেক্টর টমেটো, ১৭৫ হেক্টর ভুট্টা, ৫০ হেক্টর মরিচ ও ৫ হেক্টর সবজি এবং বোদা উপজেলায় ৩০ হেক্টর গম, ১০ হেক্টর ভুট্টা, ৫ হেক্টর টমেটো, ২ হেক্টর মরিচ ও ১ হেক্টর তরমুজ নিরূপণ করা হয়েছে।

এদিকে সরেজমিনে গিয়ে দেখা যায়, পঞ্চগড় সদর উপজেলার সদর ইউনিয়নের ডুডুমারী, শিংপাড়া, জগদ্দল এবং হাফিজাবাদ ইউনিয়নের মারুপাড়া, পাঠানপাড়া, জঙ্গলপাড়া, জিয়াবাড়ি, পানিমাছপুকুর, তালমা, বিশমনিসহ বিভিন্ন এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

হাফিজাবাদ এলাকার কৃষক আজিমুল হক বলেন, ‘আমার এক একর টমেটো ক্ষেত শিলাবৃষ্টিতে একেবারে ধ্বংস হয়ে গেছে। যেভাবে গাছগুলো ভেঙেছে তাতে আর ওই টমেটো ক্ষেতে মনে হয় না কোনো ফল আসবে।’

সদর উপজেলার ডুডুমারী এলাকার কৃষক মফিজুল ইসলাম বলেন, ‘আমার ২৫টি আমগাছ এবং ১০টি লিচু গাছের একটিতেও কোনো মুকুল নেই। সব শিলাবৃষ্টিতে ঝরে গেছে। এতো শিলাবৃষ্টি একসাথে কোনোদিন দেখিনি।’

আরও পড়ুন:

পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দুই বিভাগে ঝড়-বৃষ্টির আভাস
যেসব জায়গায় হতে পারে শিলাবৃষ্টি
পঞ্চগড়ে ট্রাক-ট্রাক্টরের সংঘর্ষ, নিহত ২
প্রাকৃতিক দুর্যোগে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এশিয়া : ডব্লিউএমও
X
Fresh