• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

স্বাধীনতা দিবসের বিশেষ খাবার

পোলাওয়ের বদলে রোগীদের খাওয়ানো হলো হলুদ মেশানো ভাত

টেকনাফ প্রতিনিধি

  ২৮ মার্চ ২০১৮, ১৪:৪৭

দেশের সব সরকারি হাসপাতালে বিভিন্ন জাতীয় দিবসে রোগীদের জন্য বিশেষ খাবারের ব্যবস্থা থাকে। তবে এবার স্বাধীনতা দিবসে কক্সবাজারের টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের রোগীদের দুপুরের খাবারের তালিকায় থাকার কথা ছিল পোলাও, মুরগির মাংসের বড় একটি টুকরো, সেদ্ধ ডিম, মসুরের ডাল এবং মিষ্টিজাতীয় কোনো খাবার। কিন্তু পোলাওয়ের বদলে রোগীরা পেয়েছেন হলুদ মেশানো ভাত, সামান্য এক টুকরো মুরগি। মিষ্টি ও মসুর ডালের চেহারাও দেখেননি কোনো রোগীরা।

ওই দিন সকালেই রোগীদের নাশতা হিসেবে পাওয়ার কথা ছিল সেদ্ধ ডিম, পাউরুটি ও কলা। কিন্তু রোগীরা ডিম-পাউারুটি পেলেও কারও ভাগ্যেই কলা জোটেনি। আবার ১৫ টাকার পাউরুটির বদলে তারা পেয়েছেন ৫ টাকা দামের গোল পাউরুটি (স্থানীয়ভাবে বন নামে পরিচিত)। কলা পাওয়ার কথা ছিল ৮ টাকা দামের।

সাধারণ দিনে রোগীদের জন্য বরাদ্দ থাকে জনপ্রতি ১২৫ টাকা। ২৬ মার্চ, ২১ ফেব্রুয়ারি, ১৬ ডিসেম্বরসহ জাতীয় দিবস এবং ধর্মীয় উৎসবের দিনে খাবারের বরাদ্দ বেড়ে হয় ২০০ টাকা।

--------------------------------------------------------
আরও পড়ুন: প্রকাশ্যে যুবলীগ কর্মীকে কুপিয়ে হত্যা
--------------------------------------------------------

৫০ শয্যার টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগী ভর্তি ছিলেন ১৮ জন। মহান স্বাধীনতা দিবসে খাবারের এমন হাল দেখে ক্ষোভ প্রকাশ করেন রোগী ও তাদের স্বজনেরা।

উপজেলার উত্তরলম্বরী এলাকার ফাতেমা খাতুন চার দিন ধরে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। তিনি বলেন, খাবারের মানও তেমন ভালো না। অন্য রোগীর স্বজনেরাও খাবারের মান নিয়ে একই অভিযোগ করেছেন।

টেকনাফ স্বাস্থ্য কমপ্লেক্সে খাবার সরবরাহ করে একুশে ট্রেড সলিউশন অ্যান্ড কনস্ট্রাকশন নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানটি টেকনাফ পৌরসভা যুবলীগের সাবেক সভাপতি এ কে এম মনজুরুল করিমের। তিনি হাসপাতাল ব্যবস্থাপনা কমিটিরও সদস্য।

এ বিষয়ে খাবার সরবরাহ করা ঠিকাদারি প্রতিষ্ঠানের মালিক এ কে এম মনজুরুল করিম মোবাইলফোনে যোগাযোগ করা হলে তিনি আরটিভি অনলাইনকে বলেন, রোগীদের খাবারের জন্য যে বরাদ্দ তা পর্যাপ্ত নয়। তাই চাইলেও ভালো খাবার সরবরাহ করা যায় না।

সোমবার দুপুরে রোগীদের খাবার সরবরাহ করেন ঠিকাদারি প্রতিষ্ঠানের কর্মী মো. আনিস। তালিকা অনুযায়ী রোগীদের খাবার দেয়া হয়নি কেনো জানতে চাইলে তিনি বলেন, ঠিকাদার যে খাবার দিয়েছেন তিনি তা-ই বিতরণ করেছেন। খাবারের মান নিয়ে প্রায়ই রোগীরা তার সঙ্গে তর্ক করেন বলেও তিনি স্বীকার করেন।

মহান স্বাধীনতা দিবসে রোগীদের বিশেষ খাবার না দেয়ার বিষয়ে টেকনাফ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সুমন বড়ুয়া বলেন, খাবার সরবরাহের দায়িত্বে থাকা ঠিকাদার নিজেও হাসপাতালের ব্যবস্থাপনা কমিটির সদস্য। তালিকা অনুযায়ী বিশেষ দিনে রোগীদের বিশেষ খাবার সরবরাহ না করা দুঃখজনক ঘটনা। এটি খতিয়ে দেখে ব্যবস্থা নেয়া হবে।

আরও পড়ুন:

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদের দাওয়াত দিয়ে বাড়ি ফেরা হলো না বাবার, হাসপাতালে মেয়ে
বিরামপুরে ট্রেনের ধাক্কায় ব্যবসায়ী নিহত
শ্বশুরের কাফনের কাপড় কিনতে গিয়ে জামাইয়ের মৃত্যু
খাগড়াছড়িতে দুর্বৃত্তের গুলিতে আহত ১
X
Fresh