• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আজ স্বজনদের সঙ্গে কথা বলতে পারবেন কারাবন্দিরা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৭ মার্চ ২০১৮, ২১:৪২

আজ থেকে মোবাইল ফোনের মাধ্যমে স্বজনদের সঙ্গে কথা বলতে পারবেন টাঙ্গাইল জেলা কারাগারের বন্দিরা।

আজ দেশে প্রথমবারের মতো বন্দিদের এই ফোনালাপ কার্যক্রম উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। ‘স্বজনের সাথে সংশোধনের পথে’ স্লোগানকে সামনে রেখে এই ফোনালাপের নাম দেয়া হয়েছে ‘স্বজন পরিবারের বন্ধন।’

প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন(এটুআই) এর সার্ভিস ইনোভেশন ফান্ড এবং বাংলাদেশ জেল এর সহায়তায় এই কার্যক্রম শুরু হচ্ছে। কারাগারে আসার পর বন্দিদের কাছ থেকে স্বজনদের দুটি করে ফোন নম্বর রাখা হবে।

--------------------------------------------------------
আরও পড়ুন: খাগড়াছড়িতে ছাত্রলীগ কর্মী হত্যায় গ্রেপ্তার ৩ জন জেল হাজতে
--------------------------------------------------------

মাসে একজন বন্দি দুবার ১০ মিনিট করে কথা বলার সুযোগ পাবেন। কথা বলার ক্ষেত্রে নারী, বৃদ্ধ ও বন্দিদের সঙ্গে দেখা করতে আসা শিশুদের অগ্রাধিকার দেয়া হবে। এজন্য কারাগারের ভেতর একটি কক্ষে চারটি ফোন বুথ তৈরি করা হয়েছে।

এসব তথ্যের সত্যতা নিশ্চিত করে জেলার আবুল বাশার জানান, কোনো বন্দি সরাসরি বুথে গিয়ে কথা বলতে পারবেন না। নির্ধারিত সময়ে বন্দিরা বুথে ঢুকে এক বা দুই চাপলে সফটওয়্যার থেকে স্বয়ংক্রিয়ভাবে নির্দিষ্ট নম্বরে সংযোগ পাবেন। ১০ মিনিট পর স্বয়ংক্রিয়ভাবে কল কেটে যাবে। সময় শেষ হওয়ার তিন মিনিট আগে সতর্কসূচক ‘বিপ’ শব্দ হবে।

তিনি আরও জানান, নির্ধারিত সময়ের আগে বা পরে কল ডায়াল হবে না। শুধু নির্ধারিত সময়েই কল করতে হবে। বন্দিদের স্বজনরা নির্ধারিত সময়ে যাতে কথা বলার জন্য প্রস্তুত থাকতে পারেন, সেজন্য আগের দিন তাদের মোবাইল ফোনে ক্ষুদেবার্তা পাঠিয়ে সময় জানিয়ে দেয়া হবে।

আরও পড়ুন:

কে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টাঙ্গাইলে ফেনসিডিলসহ চার মাদক কারবারি গ্রেপ্তার 
ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের ১৩ কিলোমিটার সড়কে ভোগান্তির শঙ্কা
পরিবারের খোঁজ নিতে কারাবন্দি নীরবের বাসায় রিজভী
ছিনতাই করতে গিয়ে গ্রেপ্তার হওয়া ২ পুলিশ সদস্য রিমান্ডে
X
Fresh