• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

গাছে গাছে আমের মুকুল, ভালো ফলনের আশা

অনলাইন ডেস্ক
  ০৬ মার্চ ২০১৮, ১১:০১

ঋতুরাজ বসন্তের রূপকে আরও আকর্ষণীয় মাত্রা দিয়েছে গাছে গাছে ছেয়ে যাওয়া এ আমের মুকুল। চারিদিকে ছড়িয়ে পড়ছে মুকুলের ঘ্রাণ।

এবছর আবহাওয়া অনুকূলে থাকলে আমের বাম্পার ফলন হবে এমন প্রত্যাশা পটুয়াখালী ও দিনাজপুরের মানুষ। আমের মুকুলে ছেয়ে গেছে জেলার আম বাগানগুলো। মুকুলের মৌ-মৌ গন্ধে মাতোয়ারা হয়ে উঠেছে মানুষ। গাছে গাছে আমের মুকুল ছেয়ে যাওয়া খুশি চাষি ও স্থানীয়রা।

পটুয়াখালীর শহর থেকে গ্রাম আমের মুকুলের রঙে সেজেছে। গাছে গাছে এ অজস্র মুকুল দেখে এবার ভালো ফলনের আশা করছেন তারা।

স্থানীয়রা জানান, বিগত ৭ থেকে ৮ বছর এরকম আমের মুকুল দেখা যায়নি। এবার অনেক মুকুল এসেছে। ফলন ঠিক থাকলে আর রাজশাহী অঞ্চল থেকে আম এনে খেতে হবে না।

এলাকাবাসী জানান, সিডরের পর থেকে এ উপকূলীয় এলাকায় আমের তেমন ফলন হতো না। তবে এবার মুকুলে পরিমাণ দেখে নিজেদের বাগানের ফরমালিনমুক্ত আম খাওয়ার আশা করছেন তারা।

মুকুল রক্ষায় চাষিদেরও সঠিক পরামর্শ দিয়ে যাচ্ছে স্থানীয় কৃষি বিভাগ।

পটুয়াখালী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক হৃদয়েশ্বর দত্ত জানান, আম চাষে কৃষি বিভাগ চাষিদের পরামর্শ দিয়ে যাচ্ছে। আশা করা যায় এবার এ অঞ্চলে আমের ভাল ফলন হবে।

অন্যদিকে, গ্রীষ্মকালীন ফলে প্রসিদ্ধ জেলা দিনাজপুরেও এবার আমের মুকুলে ছেয়ে গেছে। ভালো ফলনের আশায় বাগান মালিক ও চাষিরা দিনরাত এক করে গাছের পরিচর্যা করছেন। এছাড়াও দেশে বিভিন্ন স্থালে আম গাছে অনেক মুকুল এসেছে।

আরও পড়ুন:

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আমির খানের ভিডিও ভাইরাল!
ছাগলে আম গাছের পাতা খাওয়া নিয়ে সংঘর্ষ, নিহত ১
চাল আমদানির অনুমতি পেল আরও ৫০ প্রতিষ্ঠান
হিলি স্থলবন্দর দিয়ে ৭০০ টন আলু আমদানি
X
Fresh