• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

অপারেশন করে ছাগলের বাচ্চা প্রসব!

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০১ মার্চ ২০১৮, ০৯:৪২

চকরিয়া উপজেলা প্রাণিসম্পদ বিভাগের ভেটেরিনারি হাসপাতালে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে একটি ছাগলের বাচ্চা হয়েছে। বলা হচ্ছে, চকরিয়ায় ছাগলের অস্ত্রোপচার করে ছানা জন্মের ঘটনা এটাই প্রথম।

মঙ্গলবার রাতে সিজারিয়ান বাচ্চাটি হয়। সিজারিয়ান অপারেশনটি করেন প্রাণিসম্পদ কার্যালয়ের ভেটেরিনারি সার্জন ডা. ফেরদৌসি আকতার দীপ্তির নেতৃত্বে একদল চিকিৎসক।

ডা. ফেরদৌসি আকতার দীপ্তি বলেন, অপ্রতুল যন্ত্রপাতি ও হাসপাতালের অনুপযুক্ত পরিবেশের পরও সিজার করা হয়েছে। প্রায় আড়াই ঘণ্টা চেষ্টার পর এতে সফলতাও পাওয়া গেছে। বাচ্চা ও মা উভয় সুস্থ আছে। অনেকেই জানেন না পশুরও সিজারের মাধ্যমে বাচ্চা হয়।

জানা যায়, উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের গাবতলি বাজার মুসলিমনগর এলাকার ফালেছা বেগম একটি মা ছাগল নিয়ে মঙ্গলবার সন্ধ্যায় প্রাণিসম্পদ কার্যালয়ের ভেটেরিনারি হাসপাতালে আসেন। এরপর ডা. ফেরদৌসি আকতার ওই ছাগলটিকে পর্যবেক্ষণ করেন এবং সিজারিয়ান অপারেশনের সিদ্ধান্ত নেন।

ছাগলটি তিনমাস আগে এক্সিডেন্ট করে। এ কারণে ছাগলটির স্বাভাবিক প্রসবের সম্ভাবনা ছিল না। মা ছাগলটির জরায়ুতে পানি ভাঙা শুরু হলেও বাচ্চা প্রসব হচ্ছিল না। এ কারণে ছাগলটিকে পশু হাসপাতালে নিয়ে আসা হয়।

এমসি/এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ছাগলে আম গাছের পাতা খাওয়া নিয়ে সংঘর্ষ, নিহত ১
পাবনায় অপারেশনের সময় ২ প্রসূতির মৃত্যু
জিম্মি জাহাজের নাবিকদের জন্য ছাগল-দুম্বা আনছে জলদস্যুরা
অস্ত্রোপচারে বের হলো পায়ুপথে ঢুকে পড়া কুঁচিয়া
X
Fresh