• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

'উন্নয়ন নয়, যশোর রোডের শতবর্ষী গাছকাটার নেপথ্যে অন্য কারণ'

ময়মনসিংহ প্রতিনিধি

  ১৭ জানুয়ারি ২০১৮, ২০:১৯

ঐতিহাসিক যশোর রোডের শতবর্ষী গাছকাটার নেপথ্যে শুধু উন্নয়ন নয়, অন্য কারণ আছে। এমন অভিযোগ করেছেন সিপিবির কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট এমদাদুল হক মিল্লাত।

বুধবার ময়মনসিংহের শহীদ ফিরোজ-জাহাঙ্গীর চত্বরে প্রগতিশীল সংগঠনগুলোর ডাকে আয়োজিত এক বিক্ষোভ থেকে এ অভিযোগ করেন তিনি।

মিল্লাত বলেন, উন্নত রাষ্ট্রগুলো প্রয়োজনবোধে বিদেশ থেকে গাছ এনে রোপণ করে পরিবেশের ভারসাম্য আনার চেষ্টা করছে। গাছ না কেটে রাস্তার মাঝে রেখে রাস্তা সম্প্রসারণ করছে। কিন্তু বাংলাদেশের প্রশাসন প্রাণ-প্রকৃতি-আবেগ-ইতিহাসের তোয়াক্কা না করে যশোর রোডের আড়াই হাজার শতবর্ষী গাছ নিধনের সিদ্ধান্ত নিয়েছে।

--------------------------------------------------------
আরও পড়ুন: টেকনাফে ৪ লাখ ইয়াবা উদ্ধার

--------------------------------------------------------

তিনি বলেন, যশোর রোডের ভারত অংশে ইতোমধ্যে আন্দোলনের মুখে গাছ কাটার সিদ্ধান্ত রহিত হয়েছে। কিন্তু বাংলাদেশে গাছকাটার সাথে বড়ধরনের বাণিজ্য যুক্ত থাকায় ষড়যন্ত্রমূলকভাবে গাছ নিধন করা হচ্ছে। এ সিদ্ধান্ত বাতিল না করলে জনগণকে সাথে নিয়ে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে বলেও জানান তিনি।

জেলা কৃষক সমিতির সভাপতি মুক্তিযোদ্ধা কমরেড আবুল হাশেমের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন জেলা সিপিবি সাধারণ সম্পাদক শেখ বাহার মজুমদার, জেলা বাসদ আহ্বায়ক ইমাম হোসেন খোকন, বাসদ (মার্ক্সবাদী) সমন্বয়ক কমরেড শেখর রায়, ঐক্য ন্যাপের সাধারণ সম্পাদক নাজিরুল ইসলাম মনি, মানবাধিকার কমিশনের আবুল কালাম ভূইয়া, মহিলা পরিষদ সাধারণ সম্পাদক ফাহমিদা ইয়াসমিন রুনা, উদীচী নেতা সনৎ ঘোষ, যুব ইউনিয়ন নেতা এড. সাইফুস সালেহীন, জেলা ছাত্র ইউনিয়ন সভাপতি তন্ময় পাল প্রমুখ।

আরও পড়ুন:

এসজে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh