• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ভারতের মতো বাংলাদেশেও গণতান্ত্রিক ধারা অব্যাহত: প্রণব মুখার্জি

চট্টগ্রাম প্রতিনিধি

  ১৬ জানুয়ারি ২০১৮, ২০:০১

এ মাটিতে দাঁড়িয়ে একটা বিষয় উপলব্ধি করছি যে, গণতন্ত্রের মধ্যে দিয়ে একটি দেশকে কীভাবে এগিয়ে নেওয়া যায়। ভারতবর্ষে দেখেছি ও বাংলাদেশেও তা দেখেছি। ভারতে যেমন রয়েছে তেমনি বাংলাদেশেও গণতান্ত্রিক ধারা অব্যাহত রেখেছেন শেখ হাসিনা। বললেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি।

মঙ্গলবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সম্মানসূচক ডি-লিট ডিগ্রি প্রদান অনুষ্ঠানে দেয়া বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

এর আগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শহীদ আব্দুর রব হলের মাঠে আয়োজিত অনুষ্ঠানে ভারতের সাবেক রাষ্ট্রপতির হাতে ডি-লিট ডিগ্রির স্মারক তুলে দেন উপাচার্য ইফতেখার উদ্দিন চৌধুরী।

ভারতের সাবেক রাষ্ট্রপতি আরও বলেন, বিশ্বব্যাংক বাংলাদেশকে এগিয়ে যাওয়া দেশ হিসেবে স্বীকৃতি দিয়েছে। বাংলাদেশের আয় কয়েক বছরে সাত শতাংশের ওপরে বেড়ে গেছে। যেখানে ২০০৮ সাল থেকে সারা পৃথিবীতে উন্নয়নে মন্দা। বাংলাদেশ অপুষ্টি দূরীকরণ,নারী শিক্ষা,উচ্চশিক্ষার সম্প্রসারণে অনেক এগিয়ে গেছে।

--------------------------------------------------------
আরও পড়ুন: শামীম ওসমানের নির্দেশেই আমার ওপর হামলা: আইভী
--------------------------------------------------------

তিনি আরও বলেন, এ উপমহাদেশে যাদের নেতৃত্বে বিভিন্ন দেশে স্বাধীনতা অর্জিত হয়েছিল সেই রাজনৈতিক নেতৃত্বের ওপর কেন বারবার হিংসাত্মক আক্রমণ হয়েছে তা জানতে হবে।

প্রণব মুখার্জি বলেন, ভারতে যেমন স্বাধীনতার কয়েক মাসের মধ্যে জাতির পিতা মহাত্মা গান্ধীকে হারিয়েছিলাম, ঠিক তেমনি স্বাধীনতার সাড়ে তিন বছরের মাথায় একদল ঘাতকের নৃশংস আক্রমণে বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করা হলো।

একটি জাতিকে নেতৃত্ব শূন্য করা হলো। পৃথিবীর কোনো দেশে এমন নজির নেই। এ রাজনৈতিক হত্যাকাণ্ডের কারণ কী, এর পেছনে কোনো রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক প্রেক্ষাপট আছে তা আমাদের জানতে হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ডি-লিট ডিগ্রি পাওয়ার অনুভূতি জানিয়ে প্রণব বলেন, আমি কৃতজ্ঞ, অভিভূত। আমার মতো একজন সাধারণ মানুষকে ডি-লিট উপাধি দিয়ে আপনারা আমাকে সম্মানিত ও মর্যাদাবান করেছেন।

কিন্তু আমি চাইব চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় তৈরি করবে বিজ্ঞানী, অর্থনীতিবিদ, তৈরি করবে এমন মানুষ যে বিশেষ কিছু আবিষ্কার করে মানুষের কল্যাণ করবে।

তিনি বলেন, শিক্ষার কোয়ালিটির ওপর জোর দিতে হবে। শিক্ষার মাধ্যমে দেশ কতটা উপকৃত হয় তার একটা প্রবণতা তৈরি করতে হবে।

আরও পড়ুন:

জেবি/সি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগ চেয়েছেন রাষ্ট্রপতি
ভারতের রাষ্ট্রপতির কাছ থেকে পদ্মশ্রী নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা  
বাংলাদেশ-কাতারের মধ্যে ১১ চুক্তি-সমঝোতার সম্ভাবনা
‘বাঙালি সংস্কৃতির বিকাশে পহেলা বৈশাখ অবিনাশী শক্তি’
X
Fresh