• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

রানা প্লাজা মালিকের বিরুদ্ধে দুদকের মামলা

সাভার প্রতিনিধি

  ০১ জানুয়ারি ২০১৮, ১২:০২

সম্পদের হিসাব না দেবার দায়ে তিন বছর কারাদণ্ড পাওয়া ‘রানা প্লাজার’ মালিক সোহেল রানার বিরুদ্ধে অসাধু উপায়ে সম্পদ অর্জনের অভিযোগে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রোববার ঢাকার সাভার থানায় দুদকের উপ-পরিচালক মাহবুবুল আলম বাদী হয়ে কমিশন আইন-২০০৪ এর ২৭ (১) ধারায় মামলাটি করেন। দুই কোটি ৫৪ লাখ ৪৩ হাজার ৭৯৩ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে মামলাটি করা হয় বলে মাহবুববুল আলম জানিয়েছেন।

২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারে সোহেল রানার মালিকানাধীন বহুতল বাণিজ্যিক ভবন রানা প্লাজা ধসে পড়লে তা বিশ্বব্যাপী আলোচনার সৃষ্টি করে। ওই ভবনে থাকা পাঁচটি পোশাক কারখানার সহস্রাধিক শ্রমিকের মৃত্যু হয়।

এর আগে সম্পদের হিসাব না দেয়ার মামলায় গত ২৯ অগাস্ট সোহেল রানাকে তিন বছরের কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা করেন ঢাকার বিশেষ জজ আদালত-৬ এর বিচারক কে এম ইমরুল কায়েস।

আর অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে মামলার এজাহারে বলা হয়, সোহেল রানা সর্বশেষ ২০১২-১৩ করবছরে আয়কর রিটার্ন দাখিল করেন। এতে তিনি ব্যাংকে ও নগদ হিসেবে এক লাখ ৭৮ হাজার ৯৫৩ টাকা প্রদর্শন করেন। কিন্তু দুদকের অনুসন্ধানে দেখা যায়, তিনটি ব্যাংক হিসাবে সোহেল রানার নামে ২৭ লাখ ৮০ হাজার ৭৬৭ টাকা জমা আছে। এখানে তিনি ২৬ লাখ এক হাজার ৮১৪ টাকা আয়কর নথিতে প্রদর্শন করেননি।

এছাড়া সাভারের বাজার রোডে ‘রানা টাওয়ার’ এর মালিক সোহেল রানা আয়কর নথিতে ওই ভবনের (চতুর্থতলা পর্যন্ত) নির্মাণ ব্যয় এক কোটি ৩০ লাখ ৮৬ হাজার ৫৯৪ টাকা প্রদর্শন করেন। কিন্তু দুদকের অনুসন্ধানে ভবন নির্মাণে প্রকৃত ব্যয় হয়েছে তিন কোটি ৫৯ লাখ ২৮ হাজার ৫৭৩ টাকা। এখানে তিনি দুই কোটি ২৮ লাখ ৪১ হাজার ৯৭৯ টাকা কম দেখান, যার তার আয় বহির্ভূত সম্পদ বলে এজাহারে বলা হয়।

মাহবুবুল আলম জানান, ২০১৫ সালের ১ এপ্রিল সম্পদ বিবরণী দাখিলের জন্য সোহেল রানাকে নোটিশ দেয় দুদক। ওই সময় তিনি কাশিমপুরে কেন্দ্রীয় কারাগারে থাকায় ওই কারাগারে জ্যেষ্ঠ জেল সুপারের মাধ্যমে নোটিশটি পাঠানো হয়। কিন্তু কারাগার থেকে সম্পদের হিসাব দিতে পারবেন না এবং জেল থেকে মুক্ত হলে দিবেন জানিয়ে ওই নোটিশে স্বাক্ষর করেন সোহেল রানা।

এরপর আয়কর বিভাগ থেকে সোহেল রানার সম্পদ ও আয়ের তথ্য সংগ্রহ করে ওই সম্পদের তুলনামূলক বিশ্লেষণ করে দুদক। এতে তার সম্পদের অসঙ্গতি পাওয়ায় মামলাটি করা হয় বলে বাদি মাহবুবুল আলম জানিয়েছেন।

জেবি/পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৬ মাসে মামলা নিষ্পত্তির নির্দেশ, স্থগিত থাকবে রানার জামিন
X
Fresh