• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

‘নিয়ম না মেনে ট্যানারির বর্জ্য নদীতে ফেলা হচ্ছে’

সাভার প্রতিনিধি

  ০৭ নভেম্বর ২০১৭, ২২:৩১

সাভারের স্থানীয় নদী ও পরিবেশ উন্নয়ন পরিষদের ১০ সদস্যর একটি তদন্ত কমিটি চামড়া শিল্প নগরী পরিদর্শন করেছে। পরিদর্শন শেষে তারা জানান, নিয়ম না মেনে ট্যানারির বর্জ্য সরাসরি নদীতে ফেলা হচ্ছে।

মঙ্গলবার বিকেলে সাভারের নদী ও পরিবেশ উন্নয়ন পরিষদ কমিটির সদস্যরা সাভারের হেমায়েতপুরে অবস্থিত চামড়া শিল্প নগরী পরিদর্শন করেন।

এ সময় সাভার উপজেলার ভারপ্রাপ্ত চেয়ারম্যান ফকরুল আলম সমর, নদী ও পরিবেশ উন্নয়ন পরিষদের সভাপতি ঠান্ডু মোল্লা, সহ-সভাপতি মিসেস রোকেয়া হক, সাধারণ সম্পাদক সামসুল হকসহ স্থানীয়রা উপস্থিত ছিলেন।

তদন্ত কমিটি আরো জানায়, নিয়ম না মেনে ট্যানারির বর্জ্য সরাসরি নদীতে ফেলা হচ্ছে। কিছু কারখানা তাদের বর্জ্য সরাসরি নদীতে ফেলে নদী ও পরিবেশ দূষণ করছে। দায়ী কারখানা মালিকদের বিরুদ্ধে যথাযথ কর্তৃপক্ষের কাছে তদন্ত প্রতিবেদন দেয়া হবে এবং তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হবে।

এদিকে ট্যানারির বর্জ্যের কারণে নদীটির নতুন নতুন এলাকা দূষণের শিকার হচ্ছে।

চামড়া শিল্পনগরীর আশপাশের স্থানীয় কৃষকরা জানান, এখানকার অনেকে কৃষির ওপর নির্ভরশীল। চাষের বিভিন্ন ধরনের শাক, জালি, ধুন্দল, জিঙ্গা, পটল, লাউ, সবজি ঢাকাসহ আশপাশের চাহিদা মেটায়। ট্যানারির তরল বর্জ্য বাউন্ডারি ওয়ালের নিচ দিয়ে প্রবাহিত হয়ে অনেক ফসলি জমি নষ্ট হয়ে যাচ্ছে।

পরিবেশবাদীরা বলছেন, সাভারের হেমায়েতপুরের পরিকল্পিত ওই চামড়াশিল্প নগরী নিয়ে অনেক বছর ধরে আলোচনা হয়েছে। দীর্ঘ সময় বেঁধে দিয়ে ট্যানারিগুলোকে সেখানে পর্যায়ক্রমে পাঠানো হচ্ছে। এরপরও সেখানে দূষণ হওয়ার কারণ হিসেবে সংশ্লিষ্ট সংস্থাগুলোর গাফিলতিকে দায়ী করছেন পরিবেশবাদীরা।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকা-সাভার রুটে বিকল্প সড়ক ব্যবহারের নির্দেশ
সাভারে ২ স্কুলছাত্রকে কুপিয়ে জখম, গ্রেপ্তার ৪
রণদীপ হুদার এ কী হাল!
সাভারে সাংবাদিকের ছেলেসহ ২ শিক্ষার্থীকে কুপিয়ে জখম
X
Fresh