• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সরকারি অনুদান না পেয়ে মাছ ধরতে বাধ্য হচ্ছেন জেলেরা

জহিরুল ইসলাম, ঝালকাঠি

  ১২ অক্টোবর ২০১৭, ১২:১৮

ইলিশ আহরণে নিষেধাজ্ঞা অমান্য করে ঝালকাঠি সদর, নলছিটি, সুগন্ধা ও বিষখালী নদীতে অবৈধ কারেন্ট জাল দিয়ে মা ইলিশ ধরছে কিছু অসৎ জেলে। তাদের অভিযোগ, সরকারি অনুদান না পেয়ে পেটের তাগিদে নদীতে নামতে বাধ্য হচ্ছেন তারা।

ইলিশের প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় ১ অক্টোবর থেকে টানা ২২ দিন নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। কিন্তু এরপরও থেমে নেই ইলিশ শিকার। অভিযোগ উঠছে, ঝালকাঠি সদর ও নলছিটি উপজেলার সুগন্ধা ও বিষখালী নদীতে অবৈধ কারেন্ট জাল দিয়ে চলছে মা ইলিশ ধরার মহা উৎসব।

ঝালকাঠি জেলা মৎস্য কর্মকর্তা প্রীতিষ কুমার মল্লিক জানান, অভাবের তাড়নায় কিছু জেলে নদীতে নামছে। জেলার আইডিকার্ড ধারী জেলে সংখ্যা ৪ হাজার ৬৩০ জন, গেলো বছর তাদের ভিজিএফ’র চাল দেয়া হলেও এবছর এখন পর্যন্ত দেয়া সম্ভব হয়নি। এবার তারা জাল ফেরার কৌশল যেমন পরিবর্তন করেছে, তেমনি আমরাও জাল ধরার কৌশল অবলম্বন করছি।

এছাড়াও এ মৌসুমে ইলিশের চড়া দাম থাকায় কিছু মৌসুমি জেলে অবৈধ ভাবে মাছ ধরে বিক্রি করে। তবে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা জানান রাজাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আফরোজা বেগম পারভীন।

তিনি বলেন, এইসব মৌসুমি জেলেরা সারা বছর অন্য কোনো কোথাও কাজ করে। এই সময়টিতে তারা অবৈধভাবে মাছ শিকার করতে চলে আসে। আমরা চেষ্টা করছি অবৈধভাবে মাছ ধরা বন্ধ করতে। জেলেদের ধরে ভ্রমমাণ আদালতের মাধ্যমে জেল জরিমানা করে হচ্ছে।

জেলে সমিতির সভাপতি আবদুল বারেক হাওলাদার বলেন, ইলিশ আমাদের দেশের সম্পদ। সরকার যে আইন করেছে তা আমাদের ভালোর জন্য করেছে। ১ অক্টোবর থেকে টানা ২২ দিন মা ইলিশ ধরা বন্ধ তা আমরা মেনে চলছি। কিন্তু এবছর সরকারি সহায়তা না পেয়ে কষ্টে দিন কাটাচ্ছে অনেকেই।

জেলেরা জানায়, সরকার ইলিশ রক্ষায় এই মৌসুমে নিষেধাজ্ঞা দিলে ভিজিএফ’র চাল না পেয়ে ঘরে খাবার না থাকায়, সন্তানদের পড়াশুনার খরচ ও কিস্তির টাকা পরিশোধে বাধ্য হয়ে নদীতে জাল ফেলছে জেলেরা।

গেলো ১-২২ অক্টোবর দেশের নদ-নদীতে ইলিশ ধরার ওপরে নিষেধাজ্ঞা জারি করে সরকার। মা ইলিশ রক্ষা ও ডিম ছাড়ার সুযোগ করে দিতেই এই নিষেধাজ্ঞা জারি করা হয়।

মন্ত্রণালয়ের উপ-সচিব হামিদুর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বলা হয়, এই সময়ে চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম, কক্সবাজার, বরিশাল, ভোলা, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, শরীয়তপুর, ব্রাহ্মণবাড়িয়া, ঢাকা, মাদারীপুর, ফরিদপুর, রাজবাড়ী, জামালপুর, নারায়ণগঞ্জ, নরসিংদী, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, খুলনা, কুষ্টিয়া ও রাজশাহী এই ২৭ জেলার সব নদ-নদীতে ইলিশ ধরা বন্ধ থাকবে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তীব্র গরমে পশ্চিমবঙ্গে সরকারি স্কুল বন্ধ ঘোষণা
মাছ ধরতে গিয়ে ৪২ জেলে আটক
সরকারি ৮৭০ কেজি চালসহ দোকানি গ্রেপ্তার
মঞ্চ থেকে অভিনেত্রীকে নেমে যেতে বাধ্য করলেন ভক্তরা
X
Fresh