• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

বৈদ্যুতিক ফাঁদে হাতির মৃত্যু, থানায় মামলা

শেরপুর প্রতিনিধি

  ০৮ অক্টোবর ২০১৭, ১৯:৫১

শেরপুরের শ্রীবরদী উপজেলা থেকে একটি বন্যহাতির মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, হাতিটি পাহাড়ের ঢালে আবাদ করা ধান ক্ষেতে নামলে বৈদ্যুতিক ফাঁদে ‘শক’ খেয়ে মৃত্যু হয়েছে। এ ব্যাপারে শ্রীবরদী থানায় মামলা করা হবে।

রোববার সকালে উপজেলার বালিজুড়ী গ্রামের একটি ধান ক্ষেত থেকে বন বিভাগের কর্মকর্তারা হাতিটির মরদেহ উদ্ধার করেন।

এ নিয়ে তিন দিনের ব্যবধানে বন বিভাগ দুইটি হাতির মরদেহ উদ্ধার করলো। এর আগে ৬ অক্টোবর উপজেলার সীমান্তঘেষা রাঙাজান গ্রামের একটি ধান ক্ষেত থেকে বন বিভাগ একটি পুরুষ হাতির মরদেহ উদ্ধার করে।

বন বিভাগের শ্রীবরদী উপজেলার বালিজুড়ী রেঞ্জ কর্মকর্তা মো. তারিকুল ইসলাম আরটিভি অনলাইনকে হাতির মরদেহ উদ্ধারের সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি জানান, গেলো ১৫ দিন ধরে একদল বন্যহাতি শ্রীবরদী উপজেলার সীমান্তঘেষা রাঙাজান, বালিজুড়ী ও মালাকুঁচা এলাকায় অবস্থান করছে। হাতির দল ধান খাওয়ার জন্য প্রায় প্রতি রাতেই গারো পাহাড় থেকে লোকালয়ে নেমে আসছে। রোববার সকাল ছয়টার দিকে এলাকাবাসী বালিজুড়ী গ্রামের ধান ক্ষেতে একটি হাতিকে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখে বন বিভাগকে খবর দেয়। খবর পেয়ে বালিজুড়ী সদর বিট অফিসের কর্মকর্তা মো. রবিউল ইসলামের নেতৃত্বে হাতিটির মরদেহ উদ্ধার করে।

তিনি আরো জানান, বন্য হাতির আক্রমণ থেকে ফসল রক্ষার জন্য কৃষকেরা জেনারেটর দিয়ে বৈদ্যুতিক ফাঁদ তৈরি করেছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে হাতিটি পাহাড়ের ঢালে আবাদ করা ধান ক্ষেতে নামলে বৈদ্যুতিক ফাঁদে ‘শক’ খেয়ে মৃত্যু হয়েছে। এ ব্যাপারে শ্রীবরদী থানায় মামলা করা হবে।

বিট কর্মকর্তা মো. রবিউল ইসলাম জানান, মৃত হাতিটি একটি মাদি হাতি। এর বয়স অনুমান ৩-৪ বছর। লম্বায় সাত ফুট।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা প্রাণিসম্পদ বিভাগ ও শ্রীবরদী থানা কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। ময়নাতদন্তের পর মৃত হাতিটিকে মাটিচাপা দেয়া হবে।

জেবি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মৃত্যুর কারণ জানা গেল মহাসড়কে পড়ে থাকা সেই হাতির
মহাসড়কের পাশে পড়ে ছিল হাতির মরদেহ
হাতিরঝিলে ভাসছিল এক ব্যক্তির মরদেহ
হাতিরঝিলে ভাসমান সেই মরদেহের পরিচয় পাওয়া গেছে
X
Fresh