• ঢাকা রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১
logo

শিশু একাডেমিতে ছড়াবার্ষিকী প্রকাশনা উৎসব

আরটিভি নিউজ

  ০১ আগস্ট ২০২৩, ২৩:২০
ছবি : সংগৃহীত

বাংলাদেশ শিশু একাডেমি প্রকাশিত ছড়াবার্ষিকী প্রকাশনা উৎসব ৪৭৬ ছড়াকারের ছড়া নিয়ে অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৩১ জুলাই) বাংলাদেশ শিশু একাডেমির মিলনায়তনে এই উৎসব অনুষ্ঠিত হয়। বাংলাদেশের ঐতিহ্যবাহী ছড়াগুলো থেকে ছড়াগানের সঙ্গে শিশু একাডেমির প্রশিক্ষণার্থী শিশুদের অংশগ্রহণে নৃত্য পরিবেশনের মাধ্যমে শুরু হয় ছড়াবার্ষিকী উৎসব আয়োজন।

ছড়াবার্ষিকী উৎসব আলোকিত করে উপস্থিত হয়েছিলেন কবি নির্মলেন্দু গুণ, কবি অসীম সাহাসহ শতাধিক কবি, ছড়াকার ও সাহিত্যিক।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক আনজীর লিটন। তিনি বলেন, ‘একটা সময় ছড়া লেখা হতো শুধু শিশুদের জন্য। বর্তমানে আমাদের ছড়া শিশুদের জন্য নয়, বড়দের জন্যও নয়, ছড়া এখন পাঠকের জন্য। আমাদের লেখালেখিতে ছড়ার উপস্থিতি বেড়েছে।’

আনজীর লিটন আরও বলেন, ‘৪৭৬ জন ছড়াকার নিয়ে আজ ছড়াবার্ষিকী প্রকাশিত হলো। এরপর গল্পকারদের নিয়ে গল্পবার্ষিকীর আয়োজন করবে শিশু একাডেমি।’

ছড়াবার্ষিকীর সম্পাদক সুজন বড়ুয়া তার বক্তব্যে বলেন, ছড়াবার্ষিকী বাংলা সাহিত্যের সর্ববৃহৎ ছড়া সংকলন। এর আগে ৪৭৬ জন জীবিত ছড়াকার নিয়ে একটি ছড়া সংকলন কখনো হয়নি।

রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব, ছড়াকার ও কবি সম্পদ বড়ুয়া তার বক্তব্যে বলেন, জীবিত ছড়াকারদের নিয়ে এই সংকলন একটি বড় কাজ।

কবি নির্মলেন্দু গুণ তার বক্তব্যে শৈশবের ছড়া লেখার স্মৃতিচারণা করেন। শৈশবে তিনি চার আনা, আট আনার বিনিময়ে ছড়া-কবিতা লিখে দিতেন বলেও জানান। কবি নির্মলেন্দু গুণ তার বক্তব্যে ছড়াবার্ষিকীর এই আয়োজনের প্রশংসা করেন।

বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম সভাপতির বক্তব্যে বলেন, ‘আমাদের ছোটবেলা শুরুই হয় ছড়ার মাধ্যমে। রবীন্দ্রনাথের জল পড়ে, পাতা নড়ের মাধ্যমেই ছড়াগুলো আমাদের মনে গেঁথে যায়।’

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ছড়াকার আমিরুল ইসলাম, ছড়াকার আসলাম সানী, কবি রেজাউদ্দিন স্ট্যালিন, রাষ্ট্রপতির সচিব ছড়াকার ও কবি সম্পদ বড়ুয়া, কবি নাসির আহমেদ, কবি ও ছড়াকার সৈয়দ আল ফারুক, ছড়াকার রফিকুর রশীদ, ছড়াকার ও কবি হাসান হাফিজ, ছড়াকার ও কবি দিলদার হোসেন, বাংলা একাডেমির মহাপরিচালক কবি নূরুল হুদাসহ শতাধিক কবি, ছড়াকার ও সাহিত্যিক।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তুরষ্ক দূতাবাসে বাংলাদেশ শিশু একাডেমির শিশুশিল্পীদের পরিবেশনা
শিশু একাডেমিতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন
X
Fresh