• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ধীর গতিতে চলছে রোহিঙ্গাদের নিবন্ধন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৩ অক্টোবর ২০১৭, ১৯:৪৯

ধীর গতিতে চলছে রোহিঙ্গাদের বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন কাজ। গেলো ১২ সেপ্টেম্বর থেকে নিবন্ধন কার্যক্রম শুরু হলেও এ পর্যন্ত নিবন্ধিত হয়েছেন মাত্র ৪৯ হাজার রোহিঙ্গা।

সেনাবাহিনী ও বিজিবির সহায়তায় পাসপোর্ট অধিদপ্তর এ কার্যক্রম পরিচালনা করছে। প্রযুক্তিগত কারিগরি সহায়তা বাড়ালে নিবন্ধন কার্যক্রমে আরো গতি আসবে বলে জানান সংশ্লিষ্টরা।

মিয়ানমার থেকে পালিয়ে আসা ৫ লাখেরও বেশি রোহিঙ্গার পরিচয় নিশ্চিত ও তালিকা তৈরির জন্য বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধনের উদ্যোগ নেয় সরকার। যার ফলশ্রুতিতে তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান টাইগার আইটির কারিগরি সহায়তায় বায়োমেট্রিক নিবন্ধনের কাজ করছে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর।

কুতুপালং ক্যাম্পের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা লে. কর্নেল মাহবুবুর রহমান খান বলেন, ‘৪৮টি ওয়ার্ক স্টেশনের মাধ্যমে উখিয়ার কুতুপালং ও থাইংখালী এবং টেকনাফের নয়াপাড়ার তিনটি ক্যাম্পে চলছে বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন কার্যক্রম। কারিগরি দিক ও ওয়ার্ক স্টেশন সংখ্যা বাড়ালে এ কাজ দ্রুত শেষ করা সম্ভব হবে।’

তিনি আরো বলেন, নতুন করে আসা রোহিঙ্গাদের নিবন্ধনের কাজ শেষ হলে পুরানোদের মধ্যে যারা বাদ গেছে তাদেরও নিবন্ধনের আওতায় আনা হবে।

জেবি/এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
উচ্চগতিতে ছুটবে ট্রেন, সতর্ক থাকার অনুরোধ
এক ব্যক্তির আঙুলের ছাপে ৪০০ বাংলাদেশির ওমরাহ
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন সুইডেনের রাজকুমারী
রোহিঙ্গা ক্যাম্পে সুইডেনের রাজকন্যা
X
Fresh