• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

রোহিঙ্গাদের জন্য আরো ত্রাণ পাঠিয়েছে ভারত ও চীন

চট্টগ্রাম প্রতিনিধি

  ২৮ সেপ্টেম্বর ২০১৭, ১২:৩৬

রোহিঙ্গা শরণার্থীদের জন্য আরো ত্রাণ পাঠালো ভারত ও চীন।

বৃহস্পতিবার ভোরে চট্টগ্রাম বন্দরের এক নম্বর জেটিতে ৭শ’ টন ত্রাণ নিয়ে ভারতীয় জাহাজটি এসে পৌঁছায়। চট্টগ্রাম বন্দরের পরিচালক (প্রশাসন) জাফর আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

ভারতীয় সহকারী হাই কমিশন সূত্রে জানা গেছে, রোহিঙ্গাদের জন্য পাঠানো আইএনএস ঘরিয়াল নামক জাহাজে ৭শ’ মেট্রিক টন ৬শ’ কেজি ত্রাণ রয়েছে। এর মধ্যে আছে ভোজ্য তেল, চাল, ডাল, শুকনো খাবার ইত্যাদি।

চট্টগ্রাম বন্দর জেটিতে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা আনুষ্ঠানিকভাবে চট্টগ্রামের জেলা প্রশাসক জিল্লুর রহমান চৌধুরীর কাছে এ সব ত্রাণ হস্তান্তর করেন। এ সময় দুই দেশের বিভিন্ন পর্যায়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে দুইবার রোহিঙ্গাদের জন্য ভারত ত্রাণ সামগ্রী পাঠায়।

অন্যদিকে ৫৩ টন ত্রাণ নিয়ে সকাল ৯টায় চীনের ত্রাণবাহী কার্গো বিমানটি চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরে এসে পৌঁছায়।

জেলা প্রশাসনের অতিরিক্ত প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান এ তথ্য নিশ্চিত করেন। চীনের ত্রাণ সামগ্রীর মধ্যে তাঁবুও রয়েছে বলে তিনি জানান।

হাবিবুর রহমান বলেন, সকাল ৯টায় চীনের ত্রাণবাহী কার্গো বিমানটি অবতরণ করে। জেলা প্রশাসক বিমানবন্দরে উপস্থিত থেকে ত্রাণগুলো গ্রহণ করেন। চীনা দূতাবাসের কাউন্সিলর (অর্থ ও বাণিজ্য) লি জুয়াঙ্গজুন তার হাতে ত্রাণগুলো তুলে দেন।

এর আগে বুধবার (২৭ সেপ্টেম্বর) ৫৭ টন ত্রাণসামগ্রী পাঠায় চীন।

মিয়ানমারের রাখাইন রাজ্যে গেলো ২৫ আগস্ট সেনা-পুলিশের ৩০টি চৌকিতে হামলার পর দমন-পীড়ন শুরু করে দেশটির সেনাবাহিনী। এরপর প্রাণভয়ে স্রোতের মতো বাংলাদেশে আসতে শুরু করে রোহিঙ্গারা।

ইউএনএইচসিআরের সর্বশেষ তথ্য অনুযায়ী, ২৫ আগস্টের পর এখন পর্যন্ত ৪ লাখ ৮০ হাজার রোহিঙ্গা মিয়ানমার সেনাবাহিনীর বল প্রয়োগের মুখে প্রাণভয়ে পালিয়ে এসে আশ্রয় নিয়েছে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপির ভারত বর্জন কর্মসূচির কারণ জানালেন নাছিম
ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার
পেঁয়াজ রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞার পরও কমেছে দাম
বিদেশি কোনো প্রভুর ইন্ধনে ভারত বিরোধিতা করছে বিএনপি : শেখ পরশ
X
Fresh