• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ফের স্থলমাইন বসাচ্ছে মিয়ানমার

বান্দারবান প্রতিনিধি

  ২৩ সেপ্টেম্বর ২০১৭, ১৮:১০

সীমান্তের ওপারে ফের স্থলমাইন স্থাপন করতে দেখা গেছে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনীকে। নতুন করে জ্বালিয়ে দেয়া হচ্ছে সীমান্তের কাছে থাকা রোহিঙ্গাদের বাড়ি-ঘর। এ নিয়ে আতঙ্কে আছেন জিরো পয়েন্টে থাকা রোহিঙ্গা এবং বাংলাদেশের সীমান্তবর্তী মানুষেরা।

সীমান্ত এলাকার মানুষদের দাবি, কয়েকদিন বন্ধ থাকলেও বুধবার বিকেল থেকে ফের রোহিঙ্গাদের বাড়িঘরে আগুন দেয়া শুরু হয়েছে। একই সঙ্গে সীমান্তে ফের স্থলমাইন বসানো শুরু করেছে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বিজিপি। বেড়েছে বান্দরবান সীমান্তে তাদের সামরিক জনবলও।

এ পরিস্থিতিতে রোহিঙ্গা এবং বাংলাদেশি নাগরিকদের সীমান্তে চলাফেরায় সতর্ক করছে স্থানীয় ইউনিয়ন পরিষদ।

ঘুমধুম ইউনিয়ন পরিষদের সদস্য আব্দুল করিম বলেন, মিয়ানমারের সেনাবাহিনী আবারো স্থলমাইন বসাচ্ছে। নিরাপত্তার স্বার্থে আমরা মাইকিং করে ঘুমধুম সীমান্তে চলাফেরায় জনগণকে সর্তক করে দিয়েছি।

এদিকে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, মিয়ানমারের সঙ্কটকবলিত রাখাইন রাজ্যে মুসলিম রোহিঙ্গাদের বাড়িঘরে এখনো আগুন দেয়া হচ্ছে। স্যাটেলাইটের মাধ্যমে পাওয়া সর্বশেষ ছবি ও ভিডিওতে দেখা যাচ্ছে, রোহিঙ্গা মুসলমানদের গ্রামগুলো থেকে ধোঁয়া উড়ছে।

লন্ডনভিত্তিক মানবাধিকার সংগঠনটি তাদের রাখাইন সূত্রের বরাত দিয়ে বলেছে, শুক্রবার বিকেলে নেয়া ছবি ও ভিডিওতে দেখা যাচ্ছে, দেশটির নিরাপত্তাবাহিনীর সদস্য ও উগ্রবাদীরা বাড়িঘরে আগুন দিচ্ছে।

গেলো ২৫ আগস্ট মিয়ানমারের নিরাপত্তাবাহিনীর কয়েকটি চেকপোস্টে উগ্রবাদীদের হামলায় ১২ জন নিহত হওয়ার পর সর্বশেষ সহিংসতা শুরু করে দেশটির সেনাবাহিনী। এ পর্যন্ত ৪ লাখ ২২ হাজারের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মিয়ানমারে আটকে পড়াদের ২৪ এপ্রিল ফিরিয়ে আনা হবে : পররাষ্ট্রমন্ত্রী
পালিয়ে আসা ২৮৫ সীমান্তরক্ষীকে ফেরত নিচ্ছে মিয়ানমার
মিয়ানমার থেকে পালিয়ে এলেন আরও ১৩ বিজিপি সদস্য
‘এক বন্ধুকে খুশি করতে অন্যের বিরাগভাজন হতে পারি না’
X
Fresh