• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশে ঢুকে মাছ ধরে নিয়ে যাচ্ছে ভারতীয় জেলেরা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ সেপ্টেম্বর ২০১৭, ১১:০৪

বাংলাদেশের জল সীমানায় ঢুকে অবৈধ জাল দিয়ে ইলিশসহ বিভিন্ন প্রজাতির মাছ শিকারের অভিযোগ উঠছে ভারতীয় জেলেদের বিরুদ্ধে। কয়েকটি ট্রলারে তারা এসে মাছ শিকার করছে এবং এখানকার জেলেদের জাল দড়ি নষ্ট করে দিয়ে যাচ্ছে। এমনকি এদেশীয় জেলেদের হুমকিও দিচ্ছে তারা।

গেলো কয়দিন ধরে মাছ শিকার করে ফিরে আসা প্রায় সব জেলেই অভিযোগ করছেন, কিছু ভারতীয় ট্রলার বাংলাদেশের জলসীমায় ঢুকে জাটকাসহ বিভিন্ন প্রজাতির মাছ শিকার করে নিয়ে যাচ্ছে।

এমন অভিযোগের পর বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সহযোগিতায় বিষয়টি অনুসন্ধান করা হয়। এতে বিষয়টির সত্যতা পাওয়া গেছে বলে দাবি করেছেন তারা।

এ বিষয়ে বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, তারা জাল দিয়ে সকল ধরনের মাছ নিয়ে যাচ্ছে। আমরা ট্রলার মালিক পক্ষ থেকে গেলো বছরও এ ব্যাপারে আন্দোলন করেছি। এটা যদি বন্ধ না হয় তাহলে এবছর আরো ব্যাপক আন্দোলন হবে।

তবে ভারতীয় জেলেদের প্রতিহত করতে সব সময়ই কোস্টগার্ড সতর্ক অবস্থানে আছে বলে জানান, মোংলা কোস্টগার্ডের স্টাফ অফিসার (অপারেশন) আব্দুল্লাহ আল মাহমুদ।

কিভাবে ভারতীয় ট্রলার এদেশের সীমানা থেকে মাছ শিকার করে নিয়ে যাচ্ছে ত দ্রুত খতিয়ে দেখতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন, স্থানীয় জেলে ও ট্রলার মালিক সমিতির নেতারা।

অন্যদিকে সরবরাহ বাড়ায় ক্রেতা আকর্ষণে লক্ষ্মীপুরের কমলনগরে মাইকিং করে বিক্রি করা হচ্ছে রুপালি ইলিশ। সস্তায় স্বাদের সে মাছ কিনতে ক্রেতারাও ভিড় জমাচ্ছেন বাজারে।

স্থানীয় মাছ ব্যবসায়ীরা ২৫ থেকে ৩০ খাড়ি (ঝুড়ি) ইলিশ সাজিয়ে বিক্রি করছেন। অনেক ক্রেতা মাইকিং শুনে সস্তায় ইলিশ কিনতে বাজারে এসেছেন বলে জানান।

মাছ বাজার ইজারাদার মো. সফিক বলেন, বাজারে প্রচুর ইলিশ উঠেছে, যে কারণে মাইকিং করা হয়েছে। এতে বাজারে ইলিশের ক্রেতা বেড়েছে। বিক্রিও হচ্ছে প্রচুর।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ সব দিক দিয়ে এগিয়ে যাচ্ছে : সমাজকল্যাণমন্ত্রী
এফডিসিতে শাবনূর, ভোট চাইতে হুমড়ি খেয়ে পড়লেন প্রার্থীরা
ভোট দিয়ে যা বললেন অনন্ত জলিল
টাকা দেওয়ার অভিযোগ নিয়ে মুখ খুললেন ডিপজল
X
Fresh