• ঢাকা শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
logo

ফ্রিল্যান্সিংয়ে লাখ টাকা আয় করছেন সায়েম

আরটিভি নিউজ

  ১০ মে ২০২৩, ২২:৪৪
ছবি : সংগৃহীত

রংপুরের তরুণ উদ্যোক্তা আবু সায়েম। নিজেকে একজন সফল উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠা করেছেন। মাত্র ১৩ বছর বয়সে বাবা মারা যাওয়ার পর সর্বশান্ত হয় তার পরিবার। এরপর গুগল, ইউটিউবের মতো বিভিন্ন সাইট ঘেটে ফ্রিল্যান্সিং এর ধারণা রপ্ত করেন। ঠিক কয়েক বছর পর ফেসবুক থেকেই খুলে যায় আয়ের পথ, কাঁধে তুলে নেন পুরো পরিবারের দায়িত্ব। এখন সায়েমের মাসিক আয় ২ লাখ টাকারও বেশি।

সায়েম জানান এফ কমার্স বিজনেস করে এখান থেকে আরও অনেকের আয়ের পথ খুলেছে, তরুণদের উদ্যোক্তা তৈরির লক্ষ্যে গড়ে তুলেছেন ইনবক্স আইটি এবং সায়েম একাডেমি নামে ২টি ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ কেন্দ্র।

এফ কমার্সে তরুণদের সম্ভাবনার কথা জানিয়ে সায়েম বলেন, ফেসবুক হচ্ছে পৃথিবীর বড় সোশ্যাল মিডিয়া, এখান থেকে প্রতিদিন ১.৫ মিলিয়ন মানুষ ফেসবুক ব্যবহার করে এবং গড়ে প্রতি ব্যবহারকারি ২০ মিনিট করে ফেসবুকে ব্রাউজিং করে। বোঝাই যাচ্ছে নতুন উদ্যোক্তাদের জন্য ফেসবুকের বিকল্প নেই এবং আমি মনে করি খুব দ্রুত সফল হওয়ার জন্য নতুন উদ্যোক্তাদের ফেসবুকে মার্কেটিং এ ফোকাস দেয়া উচিত।

সায়েম এখন শহরের পাশাপাশি নিজের গ্রামের তরুণদের ফ্রিল্যান্সিং শেখানো শুরু করেছেন। এখান থেকে অফ্যায়িলিয়েটেড মার্কেটিং, এসইও (সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন), লিড জেনারেশন, সিপিএ মার্কেটিং, কন্টেন্ট মার্কেটিং, সোশ্যাল মিডিয়া মার্কেটিংসহ আউট সোসিংয়ের বিভিন্ন মাধ্যম সম্পর্কে তরুণ-তরুণীরা উদ্বুদ্ধ হচ্ছেন।

আবু সায়েম রংপুরের গঙ্গাচড়া উপজেলার আলমবিদিতর ইউনিয়নের দোলাপাড়া গ্রামের মৃত আব্দুল আউয়ালের ছেলে। তার বাবা ছিলেন স্থানীয় একটি মসজিদের ইমাম। মা আরজিনা বেগম গৃহিণী। চার বোন ও দুই ভাইয়ের মধ্যে সায়েম পঞ্চম।

মন্তব্য করুন

  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রংপুর বিভাগে ১৩ ঘণ্টা কারফিউ শিথিল
নাশকতাকারী যেই হোক ছাড় দেওয়া হবে না: স্বরাষ্ট্রমন্ত্রী
রংপুরে আওয়ামী লীগ-ছাত্রলীগের অফিসে ভাঙচুর
বেরোবিতে সংঘর্ষের ঘটনায় মামলা-তদন্ত কমিটি