• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির আরো অবনতি (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট, কুড়িগ্রাম

  ১৫ আগস্ট ২০১৭, ১২:৪১

কুড়িগ্রামে বন্যা পরিস্থিতি আরো ভয়াবহ আকার ধারণ করছে। পানিবন্দি হয়ে পড়েছে ৯ উপজেলার ৬০ ইউনিয়নের ৭শ' ৬৩ গ্রামের প্রায় ৪ লক্ষাধিক মানুষ। ঘর-বাড়ী ছেড়ে বানভাসিরা আশ্রয় নিয়েছে পাকা সড়ক উঁচু বাঁধ ও শিক্ষা প্রতিষ্ঠানে।

মঙ্গলবার সকাল ৬টায় চিলমারী পয়েন্টে ব্রহ্মপুত্রের পানি বেড়ে বিপদসীমার ৮৫ সেন্টিমিটার ওপর দিয়ে এবং সেতু পয়েন্টে ধরলার পানি সামান্য হ্রাস পেলেও বিপদসীমার ১০১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

সোমবার বিকেল থেকে রাত পর্যন্ত সাপের কামড়ে ও বন্যার পানিতে আরো দু’জনের মৃত্যু হয়েছে। এনিয়ে গেলো ৩ দিনে কুড়িগ্রামে বন্যাজনিত কারণে ৪ শিশুসহ ১১ জনের মৃত্যু হলো।

এদিকে ভুরুঙ্গামারী-সোনাহাট সড়কের উপর থেকে পানি নেমে গেলেও যানবাহন চলাচল শুরু হয়নি। কুড়িগ্রাম-রংপুর সড়ক থেকে পানি নেমে যাওয়ায় সীমিত আকারে হালকা যানবাহন চলাচল শুরু হয়েছে।

কুড়িগ্রামের টগরাইহাটে রেলওয়ে সেতুর গার্ডার ধসে যাওয়ায় কুড়িগ্রামের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ রয়েছে। বন্ধ করে দেয়া হয়েছে ৬ শতাধিক শিক্ষা প্রতিষ্ঠান। তলিয়ে গেছে ৫০ হাজার হেক্টর জমির রোপা আমন ক্ষেত।

বিভিন্ন নদ-নদীর ভাঙনে বাড়ি-ঘর হারিয়ে সর্বশান্ত হয়েছে দুই হাজার এক ২৩টি পরিবার। ৩৮৫টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত থাকলেও দুইশ' ৪২টি বন্যা আশ্রয় কেন্দ্রে ১৯ হাজার ২২৫টি পরিবার আশ্রয় নিয়ে আছে।

কুড়িগ্রাম জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান জানান, বন্যা কবলিতদের জন্য ১৭ লাখ টাকা, সাড়ে ৬শ’ মেট্রিকটন চাল ও দুই হাজার প্যাকেট শুকনো খাবর বরাদ্দ দেয়া হয়েছে। যা বিতরণের কাজ চলছে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করে সন্তুষ্ট ভুটানের রাজা
কুড়িগ্রাম যাচ্ছেন ভুটানের রাজা
খালেদা জিয়ার শারীরিক অবস্থার অবনতি, নেওয়া হচ্ছে হাসপাতালে
কুড়িগ্রাম আঞ্চলিক পাসপোর্ট অফিসে এক দালাল গ্রেপ্তার 
X
Fresh