• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

সাপের বিষেই সাফল্য! (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৩ আগস্ট ২০১৭, ১১:২১

নিত্য নতুন আবিষ্কার আর উদ্যোগে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। উন্মোচিত হচ্ছে সম্ভাবনার নতুন দিগন্ত। এরই ধারাবাহিকতায় দেশের রাজবাড়ী জেলায় গড়ে ওঠেছে বিষাক্ত সাপের খামার।

সাপ শব্দটি জনসাধারণের মধ্যে অনেকটা আতঙ্ক আর গায়ে কাঁটা দিয়ে ওঠার মতো বিষয়। কিন্তু এই ভয়কেই জয় করেছেন রাজবাড়ীর কয়েকজন যুবক। অপার সম্ভাবনা দেখাচ্ছেন সাপের বিষ নিয়ে।

রাজবাড়ী জেলার কালুখালীর কাশাদহ গ্রামের কয়েকজন যুবক মিলে গড়ে তুলেছেন সাপের খামার। মূলত সাপ সংরক্ষণ, বিষ সংগ্রহ, রপ্তানি ও সাপের বিষের প্রতিষেধক তৈরির উদ্দেশ্যেই তারা গড়ে তুলেছেন এই খামার।

খামারে আছে নানা প্রজাতির ৮০ থেকে ৯০টি বিষধর সাপ। এর মধ্যে গোখরা, রাসেল ভাইপার, দাঁড়াশ, ব্যান্ডেক্রিট, পঙ্খীরাজ অন্যতম। এছাড়া আছে ২০০টি বাচ্চা সাপ।

একটি রুমে প্রজাতি অনুযায়ী আলাদা চৌবাচ্চায় রাখা হয়েছে এ সাপগুলো।

এ খামারের উদ্যোক্তা রবিউল ইসলাম রঞ্জু জানান, খামারে থাকা সাপ থেকে বছরে ৪০০ গ্রাম বিষ সংগ্রহ করা সম্ভব। যার বাজার মূল্য কোটি টাকা। এ থেকেই তৈরি হয় বিষ প্রতিরোধী প্রয়োজনীয় ওষুধ ও এন্টি ভেনাম।

তিনি বলেন, এ খামার থেকে উৎপাদিত বিষ সরকারিভাবে রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জনের পাশাপাশি আমাদের দেশের অনেক বেকার যুবকের কর্মস্থানের ব্যবস্থা করাও সম্ভব। কিন্তু সরকারি নীতিমালা না থাকায় থমকে আছে সম্ভাবনাময় এ শিল্প।

সাপের বিষ শুধু দামি নয়, পরিবেশের ভারসাম্য রক্ষায় সাপের বিকল্প নেই। বর্তমানে সাপ রক্ষায় জনসচেতনতা তৈরিতে সরকারি পৃষ্ঠপোষকতা চান খামারিরা।

আরকে/জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh