• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

সুনামগঞ্জে বন্যায় ৭ উপজেলার প্রাথমিক বিদ্যালয়ের পরীক্ষা স্থগিত

আরটিভি অনলাইন রিপোর্ট, সুনামগঞ্জ

  ১২ আগস্ট ২০১৭, ১২:৫৩

সুরমা নদীর আশপাশের এলাকার মানুষ পানিবন্দি হয়ে পড়ায় জেলার ৭টি উপজেলার প্রাথমিক বিদ্যালয়ের শনি ও রোববারের দ্বিতীয় সাময়িক পরীক্ষা স্থগিত করা হয়েছে।
গেলো ক’দিনের টানা বর্ষণ ও উজানের ঢলে সুনামগঞ্জের সুরমা নদীর পানি বিপদসীমার ৭০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।
জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বায়জিদ খান জানান, বন্যার পরিস্থিতি দেখে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।
উপজেলাগুলো হলো- সদর, তাহিরপুর, বিশ্বম্ভরপুর, দোয়ারাবাজার, দক্ষিণ সুনামগঞ্জ, দিরাই ও ধর্মপাশা উপজেলা।
এদিকে শনিবার সকাল ৯টায় সুরমা নদীর পানি সুনামগঞ্জ পয়েন্টে বিপদসীমার ৭০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হওয়ার খবর পাওয়া গেছে।
বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের সুনামগঞ্জ নিবার্হী প্রকৌশলীর কার্যালয়ের নিয়ন্ত্রণকক্ষ সূত্রে জানা যায়, সকাল ৬টায় সুরমা নদীতে পানি উন্নয়ন বোর্ডের মিটারে ৮ দশমিক ৯৫ মিটার পানি প্রবাহিত হচ্ছে, যা বিপদসীমার ৭০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।
নিয়ন্ত্রণকক্ষ আরো জানায়, জুন থেকে অক্টোবর পর্যন্ত সুরমা নদীতে ৮ দশমিক ২৫ মিটার পানির উচ্চতা স্বাভাবিক। তবে এর উপরে হলেই বিপদসীমা অতিক্রম করে।
সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নিবার্হী প্রকৌশলী আবু সিদ্দিকুর রহমান জানান, শুক্রবার সকাল ৬টায় গেলো ২৪ ঘণ্টায় সুনামগঞ্জে গড় বৃষ্টিপাত ২০৫ মিলিমিটার রেকর্ড করা হয়।
তিনি কেন্দ্রীয় বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের বরাত দিয়ে জানান, শনিবার থেকে আসছে সোমবার পর্যন্ত সুনামগঞ্জে ভারি বৃষ্টিপাত অব্যাহত থাকবে।
তিনি আরো জানান, বৃষ্টিপাতের কারণে যে পরিমাণ পানি বাড়ছে তার চেয়ে বেশি পানি উজান থেকে আসছে।
শুক্রবার জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলাম জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় জানান, টানা বর্ষণে বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। বন্যা মোকাবিলায় মানুষের পাশে থাকতে জেলা প্রশাসন পূর্ব প্রস্তুতি হিসেবে প্রয়োজনীয় সব উদ্যোগ গ্রহণ করেছে। এরইমধ্যে সব উপজেলায় এবং ইউনিয়নে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা করতে নির্দেশ দেয়া হয়েছে।
জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। এখান থেকে জেলার বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে বলেও তিনি জানান।
জেবি/সি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে পরীক্ষা দেবেন ১২ হাজার ৩৪১ জন 
আগামী বছর এসএসসি পরীক্ষা হবে পাঁচ ঘণ্টার 
৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার আসনবিন্যাস প্রকাশ
নোবিপ্রবি কেন্দ্রে পরীক্ষা দেবে ৭ হাজার ৭৬৩ ভর্তিচ্ছু শিক্ষার্থী  
X
Fresh