• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

হাতিকে সুস্থ করতে ৭ দিন ধরে প্রাণপণ চেষ্টা (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট, মৌলভীবাজার

  ২০ জুলাই ২০১৭, ১১:২৬

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে গেলো ৭ দিন ধরে অসুস্থ অবস্থায় পড়ে আছে কমলগঞ্জ উপজেলার সিরাজুল ইসলামের পোষা মাদি হাতি রাজলক্ষ্মী। শুক্রবার রাত ১০টায় ব্রাহ্মণবাড়িয়া থেকে শ্রীমঙ্গলের মৌলভীবাজার সড়কের ৫ নম্বর ব্রিজের পাশে হাতিটিকে একটি ট্রাক থেকে নামানোর সময় কোমরে আঘাত পেয়ে ৭ দিন ধরে এক জায়গায় পড়ে আছে।

হাতির মালিক সিরাজুল ইসলাম জানান, বিভিন্ন কাজের জন্য হাতিটিকে ভাড়া দেয়া হয়। কয়েক মাস আগে ব্রাহ্মণবাড়িয়ার এক লোক ভাড়া নেয়। দুই মাস কাজ বন্ধ থাকায় খাওয়ানোর জন্য তাকে কমলগঞ্জ নিয়ে আসা হয়েছিল। কিন্তু অজ্ঞাত কারণে শ্রীমঙ্গলে নামাতে গিয়ে হাতিটি আঘাত পায়।

এর পর থেকে হাতিটিকে চিকিৎসা দিয়ে আসছেন শ্রীমঙ্গল প্রাণী সম্পদ হাসপাতালের কর্মকর্তারা।

এ ব্যাপারে শ্রীমঙ্গল প্রাণীসম্পদ বিভাগের ভেটেরিনারি সার্জন ডা. আরিফুর রহমান জানান, তিনি ৭ দিন ধরে হাতিটিকে ঢাকা চিড়িয়াখানা ও ডুলাহাজরা সাফারি পার্কের চিকিৎসকদের পরামর্শক্রমে চিকিৎসা দিয়ে আসছেন। বুধবার সন্ধ্যার পর থেকে সে খাবার খাওয়া বন্ধ করে দিলে হাতিটিকে খাবারের যোগান হিসেবে স্যালাইন দেয়া হচ্ছে।

তিনি জানান, তার ধারণা হাতিটি মেরুদণ্ডে আঘাত পেয়েছে। তার পেছনের ডান পা’টি উঠাতে পারছে না।

এদিকে শ্রীমঙ্গল প্রাণী সম্পদ হাসপাতাল ছাড়াও হাতিটির সার্বক্ষণিক খবর রাখছেন শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোবাশশেরুল ইসলাম, শ্রীমঙ্গল সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান।

হাতির মালিক সিরাজুল ইসলাম জানান, তার দাদার আমল থেকেই তারা হাতি পালন করে আসছেন। একসময় তাদের ৮টি হাতি ছিল এখন মাত্র ২টি। অপর একটি হাতি তাদের এক চাচার বাটে পড়েছে। আর এই রাজলক্ষ্মীর মা পড়ে ছিল তাদের অংশে। তিনি জানান, এই রাজলক্ষ্মীই তাদের পরিবারের একমাত্র উপার্জনের মাধ্যম। এই হাতিটির কিছু হলে তাদের পরিবার পথে বসে যাবে।

তিনি জানান, গেলো ৬ দিন রাজলক্ষ্মী যে জায়গায় পড়ে ছিল যেখানে গর্ত হয়ে কাদা হয়ে যায়। বুধবার বিকেলে আরো একটি হাতি দিয়ে টেনে তার স্থান পরিবর্তন করা হয়।

এদিকে সরজমিনে দেখা যায়, হাতিটি একটি পরিত্যক্ত জমিতে পড়ে আছে। খাবার দিলে খাবার নিচ্ছে না। লোকজন হাতিটিকে দেখতে ভিড় করছে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হাতিয়ায় হেলমেট বাহিনীর তাণ্ডব, ব্যবসায়ীর দোকান ভাঙচুর
গ্রাহকদের শত কোটি টাকা হাতিয়ে নেওয়া সেই প্রাণনাথ ভারতের জেলে
হাতিয়ার মানুষের জীবনযাত্রার উন্নয়নে কাজ করবেন সুইডেনের রাজকন্যা 
হাতিয়ায় জেলেপল্লিতে সুইডেনের রাজকন্যা
X
Fresh