• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

জমি সংক্রান্ত বিরোধের জেরে মসজিদে তালা, নামাজ-আজান বন্ধ

নওগাঁ প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৬ জুন ২০২২, ০৮:২৬
জমি সংক্রান্ত বিরোধের জেরে মসজিদে তালা
ছবি : আরটিভি নিউজ

নওগাঁ সদর উপজেলার তিলকপুর ইউনিয়নের দেবীপুর গ্রামের হজরত ওমর (রা.) জামে মসজিদ তালাবদ্ধ থাকায় আজান ও নামাজ বন্ধ রয়েছে। মসজিদে যাতায়াতের জন্য সরকারি চার শতক জমির বিরোধকে কেন্দ্র করে ওই জমির দখলদার আবদুর রাজ্জাক গতকাল শনিবার (২৫ জুন) দুপুরে মসজিদটিতে তালা দিয়েছেন বলে জানিয়েছেন স্থানীয়রা। তালাবদ্ধ মসজিদে ইবাদত-বন্দেগির সুযোগ থেকে বঞ্চিত হওয়ায় এলাকার ধর্মপ্রাণ মুসল্লিদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

এ বিষয়ে মসজিদ কমিটির সভাপতি এনামুল হক বাদী হয়ে শনিবার (২৫ জুন) সন্ধ্যায় নওগাঁ সদর মডেল থানায় আবদুর রাজ্জাকসহ পাঁচজনের নামে একটি অভিযোগ দায়ের করেছেন। অভিযোগে তিনি মসজিদটি উচ্ছেদসহ ভাঙচুরের চেষ্টা এবং মূল দরজায় এক এক করে তিনটি তালা লাগানোর অভিযোগ করেন। আবদুর রাজ্জাকের সন্ত্রাসী বাহিনী দেশীয় অস্ত্রসহ মসজিদের আশপাশে পাঁয়তারা করছে এবং মসজিদে নামাজ পড়তে আসা মুসল্লিদের ধাওয়া করে প্রাণনাশের হুমকি দেন। এলাকার মুসল্লিরা মসজিদে আজান দেওয়া এবং নামাজ পড়তে পারেনি বলেও তিনি অভিযোগে করেন। অভিযোগর অনুলিপি ধর্ম মন্ত্রণালয়ের মন্ত্রী, খাদ্য মন্ত্রণালয়ের মন্ত্রী, স্থানীয় সংসদ সদস্য, জেলা প্রশাসক, পুলিশ সুপার, উপজেলা পরিষদ চেয়ারম্যান এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর প্রদান করা হয়েছে।

সরেজমিনে জানা যায়, দেবীপুর গ্রামের তিন রাস্তার মোড়ের কাছে বোয়ালিয়া-দেবীপুর সড়কের পাশে দেবীপুর গ্রামের বাসিন্দা মোফাজ্জল হোসেন নামের এক ব্যক্তির দান করা সাত শতক জমির ওপর গত ফেব্রুয়ারি মাসে একটি মসজিদ নির্মাণ করেন। মসজিদের পূর্বে পাশে চার শতক সরকারি জমি রয়েছে। ৩৭৩ নম্বর দাগের ওই জমির খতিয়ানে জনগণের যাতায়াতের জন্য সরকারি ডহর (রাস্তা) নামে উল্লেখ রয়েছে। নতুন মসজিদ নির্মাণের পর এলাকার মুসল্লিরা মসজিদে যাতায়াতের জন্য ওই জমিতে মাটি ফেলে উঁচু করে রাস্তা ব্যবহার করতে চাইলে দেবীপুর গ্রামের বাসিন্দা আবদুর রাজ্জাক ওই জমি তার ব্যক্তি মালিকানাধীন দাবি করে গ্রামবাসীকে বাধা দেন এবং গ্রামবাসীর ওপর চড়াও হয়ে নানান হুমকি দেন। একপর্যায়ে বাঁশের বেড়া দিয়ে মসজিদটির চলাচলের রাস্তা বন্ধ করে দেন এবং সর্বশেষ তিনি মসজিদটিতেই তালাও দিয়েছেন।

নওগাঁ সদর উপজেলা ভূমি অফিস সূত্রে জানা গেছে, গত (২৪ মে) সরকারি জমি দখলমুক্ত করা ও অবৈধভাবে ভোগদখল করার জন্য আবদুর
রাজ্জাকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের দাবিতে নওগাঁ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও উপজেলার সহকারী কমিশনারসহ (ভূমি) সংশ্লিষ্ট দপ্তরে এলাকাবাসীর পক্ষে হাবিবুর রহমান নামে এক ব্যক্তি লিখিতভাবে আবেদন করেন। ওই সময় স্থানীয় এবং সদর উপজেলা ভূমি অফিস থেকে একাধিক কর্মকর্তা সরেজমিনে এসে আবদুর রাজ্জাকের দখলে থাকা সরকারি চার শতক জমি ছেড়ে দিতে বলা হয়েছে। তিনি এখনও ছেড়ে দেননি।

নওগাঁ সদর মডেল থানার অফিসার ইনচার্জ নজরুল ইসলাম জুয়েল আরটিভি নিউজকে বলেন, এই ঘটনায় একটি লিখিত অভিযোগ পেয়েছি। তদন্তসাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) রফিকুল ইসলাম বলেন, সরকারি জমি দখলমুক্তের বিষয়ে সংশ্লিষ্টদের দায়িত্ব দেওয়া হয়েছে। আগামী সপ্তাহের মধ্যে অবশ্যই সেটি দখলমুক্ত করা হবে।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘স্বচ্ছতা ও পেশাদারিত্বের সঙ্গে সরকারি অনুদানের চলচ্চিত্র বাছাই হবে’
শনিবার কোথায় কখন গ্যাস থাকবে না, জানাল তিতাস
বন্ধুদের সঙ্গে গোসল করতে নেমে আর ফিরল না সোহান
ইরানের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার, ৩ শহরে ফ্লাইট বন্ধ
X
Fresh