• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সিলেটে বন্যা, ১৭৪ স্কুল বন্ধ

আরটিভি অনলাইন রিপোর্ট, সিলেট

  ০২ জুলাই ২০১৭, ১৩:৪২

টানা বৃষ্টি আর উজানের পাহাড়ি ঢলে সিলেটে পানিবন্দি হয়ে পড়েছে বহু মানুষ। হাওরের পানি বেড়ে গিয়ে সিলেটের ৮ উপজেলার বন্য পরিস্থিতি মারাত্মক রূপ নিয়েছে। পানি বাড়ায় ১৭৪টি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম সাময়িক বন্ধ রাখার ঘোষণা দিয়েছে জেলা প্রশাসক। এর মধ্যে ১৬১টি প্রাথমিক ও ১৩টি মাধ্যমিক স্কুল রয়েছে।

রোববার দুপুরে সিলেট জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বন্যা পরিস্থিতি নিয়ে এক পর্যালোচনা সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া ৬ উপজেলায় ৯টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে ৮৯টি পরিবার আশ্রয় নিয়েছে।

এদিকে স্থানীয় কুশিয়ারা নদীর ডাইক ভেঙে সিলেটের জকিগঞ্জ, বিয়ানীবাজার, গোলাপগঞ্জ ফেঞ্চুগঞ্জ, বালাগঞ্জ ও ওসমানীনগর উপজেলার বিস্তীর্ণ অঞ্চল গেলো কয়েকদিন ধরে প্লাবিত রয়েছে। কোনো কোনো উপজেলা সদর পানিতে তলিয়ে যাওয়ায় প্রশাসনিক কার্যক্রম বিঘ্নিত হচ্ছে। দোকান পাট, বাসা বাড়ি, শিক্ষা প্রতিষ্ঠান এবং সড়কগুলো পানিতে নিমজ্জিত থাকায় চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে এসব এলাকার বাসিন্দাদের।

এর আগে সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক শহীদুল ইসলাম চৌধুরী জানান, ভারতের মেঘালয় ও আসাম রাজ্যে টানা বৃষ্টির কারণে বরাক নদীতে পানি বেড়ে গেছে। নদীর পানি প্রবেশ করেছে লোকালয়ে।

অপরদিকে ফেঞ্চুগঞ্জে ও ওসামানী নগরে কয়েকটি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। দুর্গত এলাকায় ১২৮ মেট্রিকটন চাল ও দু’লাখ ৭৮ হাজার টাকা আর্থিক সহায়তা দেয়া হয়েছে। প্রয়োজনে আরো ত্রাণ ও সাহায্য দেয়া হবে বলে জানান শহীদুল ইসলাম চৌধুরী।

বন্যাদুর্গত এলাকার ক্ষতিগ্রস্ত লোকজন জানান, ঘরের মধ্যে পানি উঠেছে। পরিবার নিয়ে কষ্টে দিন পার করতে হচ্ছে তাদের। যাদের দোকান রয়েছে সেখানে পানি উঠে লাখ লাখ টাকার মালামাল নষ্ট হয়েছে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh