• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

নওগাঁয় আম পাড়া শুরু

নওগাঁ প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৫ মে ২০২২, ১১:১০
নওগাঁয় আম পাড়া শুরু

নওগাঁয় গাছ থেকে আম পাড়া শুরু করেছেন চাষিরা। বুধবার (২৫ মে) সকাল থেকে জেলার ১১টি উপজেলায় গুটি বা স্থানীয় জাতের আম-পাড়া ও বিক্রির মধ্যদিয়ে এ বছরের আম সংরক্ষণ ও বিপণন কার্যক্রম শুরু করেছেন চাষি ও ব্যবসায়ীরা।

জানা গেছে, এ বছর জেলায় ২৯ হাজার ৪৭৫ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। হেক্টর-প্রতি ফলন ধরা হয়েছে ১২ দশমিক ৫০ টন। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ৬৮ হাজার ৪৩৫ টন আম। যার বিক্রির মূল্য ধরা হয়েছে প্রায় ১ হাজার ৫০০ কোটি টাকা। এ ছাড়া গতবারের চেয়ে জেলায় এবার ৩ হাজার ৬২৫ হেক্টর জমিতে আম-চাষ বেশি হওয়ায় উৎপাদন অন্য যেকোনো সময়ের রেকর্ড ভাঙবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক সামসুল ওয়াদুদ জানান, আম চাষ একটি লাভ জনক ব্যবসা। তাই নওগাঁর কৃষকরা ধানের পাশাপাশি আম চাষে আগ্রহী হচ্ছেন। আজ বুধবার থেকে থেকে গুটি আম বা স্থানীয় জাতের আম পাড়ার মধ্য দিয়ে শুরু হলো এ বছরের আম সংরক্ষণের কাজ। তবে ১০ থেকে ১৫ দিন পর পর বিভিন্ন জাতের আম পাড়া হবে।

তিনি আরও বলেন, আগামী ১০ জুলাই থেকে আশ্বিনা ও বারী-৪ এবং গৌড়মতি আম পাড়ার মধ্যদিয়ে শেষ হবে এ বছরের আম সংরক্ষণ যা অগাস্ট মাসের মাঝামাঝি সময় চলমান থাকবে।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নওগাঁয় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯.২ ডিগ্রি 
শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি, ক্লাস শুরুর প্রস্তুতি
আমার ঘুম ভাঙাইয়া গেলো গো মরার কোকিলে
চাল আমদানি না করায় সাশ্রয়ী হয়েছে ডলার 
X
Fresh