• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

রোহিঙ্গা ক্যাম্পে জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার

হাতিয়া প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৪ মে ২০২২, ১৬:২৪
রোহিঙ্গা ক্যাম্পে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার

জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি নোয়াখালীর হাতিয়া উপজেলায় ভাসানচর রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করছেন।

মঙ্গলবার (২৪ মে) দুপুরে ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পের দায়িত্বে থাকা শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) গোবিন্দ চাকমা এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে একই দিন দুপুরে তার নেতৃত্বে ছয় সদস্যের একটি প্রতিনিধিদল বিমানবাহিনীর হেলিকপ্টার যোগে ভাসানচর এসে পৌঁছেন। এ সময় বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি প্রতিনিধি দলও ছিলেন।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) গোবিন্দ চাকমা বলেন, আজ মঙ্গলবার সকালে প্রতিনিধি দল রোহিঙ্গাদের অবস্থান পর্যবেক্ষণে ভাসানচরে এসেছেন। তারা হেলিকপ্টার যোগে হ্যালিপ্যাডে অবতরণ করেন।

তিনি আরও বলেন, তারা বিভিন্ন ক্লাস্টারে গিয়ে রোহিঙ্গাদের সাথে কথা বলছেন ও তাদের খোঁজ-খবর নিচ্ছেন। ভাসানচরের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করে বিকেলে ঢাকার উদ্দেশে যাত্রা করবেন প্রতিনিধি দল।

ভাসানচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ ইমদাদুল হক বলেন, ভাসানচরে রোহিঙ্গাদের জন্য সুযোগ-সুবিধা ও সেবা সরেজমিনে দেখছেন তারা। ভাসানচর থানা পুলিশ সার্বিক নিরাপত্তায় প্রতিনিধি দলের সঙ্গে রয়েছে।

উল্লেখ্য, ২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের কারণে প্রায় সাড়ে ৮ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়। এর আগে বিভিন্ন সময়ে আরও কয়েক লাখ রোহিঙ্গা এসে কক্সবাজারের পাহাড়ি এলাকায় আশ্রয় নেয়। এমন পরিস্থিতিতে রোহিঙ্গাদের চাপ সামলাতে সরকার প্রায় এক লাখ রোহিঙ্গাকে নোয়াখালীর ভাসানচরে স্থানান্তরের উদ্যোগ নেয়। এই প্রক্রিয়ার অংশ হিসেবে এ পর্যন্ত কক্সবাজার থেকে ভাসানচরে ২৯ হাজার ১১৬ জন রোহিঙ্গাকে নিয়ে আসা হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন সুইডেনের রাজকুমারী
রোহিঙ্গা ক্যাম্পে সুইডেনের রাজকন্যা
উখিয়ায় ক্যাম্প থেকে গুলিসহ গ্রেপ্তার ৫
ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণের ঘটনায় মামলা
X
Fresh