• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

প্রথম জামাল নজরুল ইসলাম তরুণ গবেষক সম্মেলন অনুষ্ঠিত

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা, আরটিভি নিউজ

  ২১ মে ২০২২, ২৩:১৪
প্রথম জামাল নজরুল ইসলাম তরুণ গবেষক সম্মেলন অনুষ্ঠিত

বাংলাদেশে প্রথমবারের মতো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) আয়োজিত হয়েছে ‘প্রথম জামাল নজরুল ইসলাম জাতীয় তরুণ গবেষক সম্মেলন-২০২২।

শনিবার (২১ মে) বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদের মিলনায়তনে সারাদিন ব্যাপী এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

জানা গেছে, কল্পনা ও উদ্ভাবনের পথে আগামী প্রজন্ম, এই প্রতিপাদ্যকে ধারণ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জামাল নজরুল ইসলাম রিসার্চ সেন্টার ফর ম্যাথমেটিকাল অ্যান্ড ফিজিক্যাল সায়েন্স এবং চিটাগাং ইউনিভার্সিটি রিসার্চ অ্যান্ড হায়ার স্টাডি সোসাইটির (সিইউআরএইচএস) উদ্যোগে এই গবেষক সম্মেলন অনুষ্ঠিত হয়। এ সময় ৭৫টি বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের ৫২৪ জন গবেষক অংশ নেন। পদার্থবিজ্ঞান ও প্রকৌশল, জীববিজ্ঞান, পরিবেশবিজ্ঞান, কৃষি ও উদ্ভিদ, স্বাস্থ্য ও চিকিৎসাবিদ্যা, সমাজবিজ্ঞান, মানববিদ্যা এবং বাণিজ্য- এ ৬টি শাখায় তরুণ গবেষকরা তাদের গবেষণা প্রদর্শনী করেন। এরমধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে রয়েছেন ৭৪ জন গবেষক।

প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার নারীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে বেশ উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, তরুণদের গবেষণায় এগিয়ে আশা উচিত। ঠিক তেমন ভাবেই নারীদের অংশগ্রহণ বেশ উৎসাহের বিষয়। এটাই আমাদের সাফল্য। আজকে আমাদের নারীরা আর পিছিয়ে নেই। দূর্বার গতিতে এগিয়ে যাচ্ছে নতুন দিগন্তে।

এ সময় সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, বিজ্ঞান অনুষদের ডিন ড. নাসিম হাসান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগির এবং ড. জামাল নজরুল ইসলামের কন্যা সাদাফ সিদ্দিকি ও নারগিস ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক আরশাদ মোমেন, একুশে পদকপ্রাপ্ত অর্থনীতিবিদ ড. মইনুল ইসলাম।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২২ এপ্রিল : ইতিহাসে আজকের এই দিনে
‘বৈশাখ মাসে স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার গঠিত হয়’
প্রথম পর্বে পশ্চিমবঙ্গে সন্ত্রাস, কারচুপি আর ‘কারসাজি'র ভোট
ভারতের লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোটদানের রেকর্ড
X
Fresh