• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

র‌্যাগিংয়ের দায়ে বিশ্ববিদ্যালয়ের ৩ শিক্ষার্থী আজীবন বহিষ্কার

যশোর প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২১ মে ২০২২, ২১:২২
র‌্যাগিংয়ের দায়ে বিশ্ববিদ্যালয়ের ৩ শিক্ষার্থী আজীবন বহিষ্কার

তদন্তে শিক্ষার্থীকে শারীরিকভাবে নির্যাতন ও র‌্যাগিংয়ে জড়িত থাকার অপরাধ প্রমাণিত হওয়ায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ৩ শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় থেকে আজীবনের জন্য বহিষ্কারের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

শনিবার (২১ মে) দুপুরে যবিপ্রবির প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে রিজেন্ট বোর্ডের ৭৮তম বিশেষ সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। বোর্ডের সদস্যদের অনেকে সশরীরে উপস্থিতির থাকার পাশাপাশি ভার্চুয়ালিও যুক্ত থাকেন। এ সময় সভায় সভাপতিত্ব করেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন।

আজীবন বহিষ্কৃত শিক্ষার্থীরা হলেন, গণিত বিভাগের মো. সোহেল রানা, পদার্থবিজ্ঞান বিভাগের মো. বারিউল হক মুবিন ও পরিবেশবিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের (ইএসটি) মো. আল-আমিন।

রিজেন্ট বোর্ডের সভায় বিভিন্ন বিভাগের আরও ১০ জন শিক্ষার্থীকে ভবিষ্যতে র‌্যাগিংয়ের মতো অপরাধ কর্মকাণ্ডে জড়িত থাকবে না উল্লেখ করে অভিভাবকের সম্মতিসহ ৩০০ টাকার স্ট্যাম্পে মুচলেকা দিতে হবে মর্মে সিদ্ধান্ত নেওয়া হয়। মুচলেকা না দিলে ওই শিক্ষার্থীদেরও এক বছরের জন্য বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের সিদ্ধান্ত গৃহীত হয়। তদন্ত প্রক্রিয়া শেষে বিশ্ববিদ্যালয়ের ডিসিপ্লিনারি কমিটি 'রুলস অব ডিসিপ্লিন ফর স্টুডেন্টস' অনুযায়ী এসব সিদ্ধান্ত গ্রহণ করে। তাদের শাস্তিসংক্রান্ত নোটিশ খুব দ্রুতই আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেওয়া হবে।

এদিকে সাব্বির আলমকে শারীরিক ও মানসিক নির্যাতন, হুমকি প্রদান এবং আলামত লুকানোর চেষ্টার ঘটনা প্রমাণিত হওয়ায় রিজেন্ট বোর্ড থেকে তাদের এই শাস্তি প্রদানের বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। রিজেন্ট বোর্ডের সভায় র‌্যাগিংয়ের ঘটনা ধামাচাপা দেওয়ার অভিযোগে বিশ্ববিদ্যালয়ের নার্সিং অ্যান্ড হেলথ সায়েন্স বিভাগের এক শিক্ষকের বিরুদ্ধেও তদন্ত কমিটি গঠন করা হয়।

উল্লেখ্য, গত ১৭ এপ্রিল ২০২২ তারিখে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শহীদ মসিয়ূর রহমান হলের ৩২০ নম্বর কক্ষ হতে পদার্থবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র মো. সাব্বির আলমকে ডেকে নিয়ে আজীবন বহিষ্কৃত তিন শিক্ষার্থী শারীরিকভাবে নির্যাতন করেন। ফলে মো. সাব্বির আলম জ্ঞান হারিয়ে ফেলেন।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মাধ্যমিকে শিক্ষার্থী কমেছে, বেড়েছে মাদরাসায়
ঢাবির ভর্তি পরীক্ষায় প্রথম হলেন যারা
পরীক্ষার রুটিন পরিবর্তনের দাবিতে নওগাঁয় শিক্ষার্থীদের মানববন্ধন
ঢাবির ‘খ’ ইউনিটে প্রথম প্রিয়ন্তী মণ্ডল
X
Fresh