• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

সৈকতে প্রথম ধরা পড়েছে সবুজ কচ্ছপ 

কুয়াকাটা (পটুয়াখালী) প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২১ মে ২০২২, ১৩:২৯
সৈকতে প্রথম ধরা পড়েছে সবুজ কচ্ছপ
ছবি: আরটিভি নিউজ

পর্যটনকেন্দ্র কুয়াকাটার গঙ্গামতি সৈকতের সানরাইজ পয়েন্টে ভেসে এসেছে জেলেদের জালে প্যাঁচানো অবস্থায় বিরল গ্রিন সি টার্টেল প্রজাতির (সামুদ্রিক সবুজ কচ্ছপ)। ৪০ কেজি ওজনের কচ্ছপটিকে জীবিত অবস্থায় পাওয়া গেছে।

শনিবার (২১ মে) সকাল ৮টার দিকে জোয়ার শেষে সৈকতে কচ্ছপটি বালুচরে আটকে পড়ে। খবর পেয়ে ব্লু-গার্ড সদস্যরা জালে পেঁচানো অবস্থায় কচ্ছপটি জীবিত উদ্ধার করে।

ব্ল-গার্ড সদস্য পান্না মিয়া ও পনু হাওলাদার বলেন, মোটা সবুজ ও বড় ফাঁসের জালে এটি প্যাঁচানো ছিলো। এসব জাল সাধারণত গভীর সমুদ্রে ফিসিং ট্রলিতে ব্যবহার করা হয়। অনেক সময় ধরে জালে প্যাঁচানো থাকায় কচ্ছপটির পেটের নিচের অংশ, পাখা ও পায়ে কিছুটা ক্ষত হয়েছে। প্রাথমিক চিকিৎসা শেষে কচ্ছপটি সাগরে অবমুক্ত করা হয়েছে।

ইউএসএ আইডির অর্থায়নে পরিচালিত আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ড ফিস এর ইকোফিস-২ প্রকল্পের সহযোগি গবেষক সাগরিকা স্মৃতি বলেন, কলাপাড়ায় এবারই প্রথম জীবিত গ্রীণ সী টার্টেল ধরা পড়েছে। গত দুদিন আগে রাবনাবাদ চ্যানেলে আরও একটি ৩৫ কেজি ওজনের ওই প্রজাতির মৃত কচ্ছপ ভেসে এসেছিলো।

গবেষকরা আরও জানিয়েছেন, এ প্রজাতির কচ্ছপ ১০০ বছর পর্যন্ত বাঁচে। ২৫ বছর বয়স হতে প্রতি ২-৪ বছর পরপর এ কচ্ছপ ডিম পাড়ে। এরা অন্য কচ্ছপের চেয়ে বেশি সময় ধরে পানির নিচে থাকে। এদের খোলস সবুজ বর্ণের অশ্রু বিন্দুর মতো দাগ থাকে এবং পাঁচ ফুট পর্যন্ত দৈর্ঘ্য এবং ৩০০ কেজি পর্যন্ত ওজনের হয়। গভীর সমুদ্রে অবাধে ফিসিং ট্রলার মাছ শিকার করায় ওই জালেই এ কচ্ছপ ধরা পড়ছে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে এটি রক্ষায় এবং সামুদ্রিক জীববৈচিত্র্য সংরক্ষণে আমাদের সর্বস্তরের মানুষের সচেতন হওয়া খুবই জরুরি।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নাফ নদীতে বিজিপির গুলি, গুলিবিদ্ধ ২ বাংলাদেশি
মাছ ধরতে গিয়ে ৪২ জেলে আটক
দর্শনার্থীদের পদচারণায় মুখরিত হাতিয়ার কমলার দিঘি সমুদ্রসৈকত 
পর্যটকের পদচারণায় মুখর কুয়াকাটা সৈকত 
X
Fresh