• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

রাজধানীতে আউটসোর্সিং কর্মচারীদের মনববন্ধন

আরটিভি নিউজ

  ২০ মে ২০২২, ২৩:৫৭
রাজধানীতে আউটসোর্সিং কর্মচারীদের মনববন্ধন

ঠিকাদার দাস প্রথা বিলুপ্ত করে কর্মরত সকলের চাকরি স্থায়ী করনের দাবিতে মানববন্ধন কর্মসূচী পালন করেছে বাংলাদেশ আউটসোর্সিং কর্মচারী কল্যাণ পরিষদ। শুক্রবার সকাল ১০টায় রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে সংগঠনটির উদ্যোগে সারা দেশের হাজার হাজার আউটসোসিং কর্মচারীরা এ মানববন্ধনে উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, আমরা পাবনার স্বাস্থ্যখাতে দীর্ঘদিন ধরে কাজ করে আসছি। জনগণের সেবা করে আসছি। চাকরিতে যোগ দেয়ার পর প্রথম ৮ মাসের বেতন ঠিকমতো দেয়া হয় আমাদের। এরপরই আমাদের সাথে শুরু হয় প্রতারণা। দীর্ঘ ৩৫ মাস ধরে আমাদের বেতন বন্ধ। অথচ একই খাতে কাজ করা অন্যরা সবকিছু ঠিকমতোই পাচ্ছেন। এক দেশে দুই নীতি কোনভাবেই মেনে নেয়া যায় না।

প্রধানমন্ত্রীর কাছে আকুল আবেদন জানিয়ে তারা বলেন, আমাদেরকে এই দাশ প্রথা থেকে মুক্তি দেওয়া হয়। আমারা যেন দুবেলা দু’মুঠো ভাত খেয়ে জীবন চালাতে পারি সে ব্যবস্থা করার জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তারা।

বক্তারা আরও বলেন, আমাদের মহিলা শ্রমিকরা মাতৃত্বকালীন ছুটি পায় না। তারা সন্তান প্রসব করে যখন অফিসে আসে তখন শুনে তাদের চাকরি নেই। বছর শেষে নানা বাহানায় আমাদের কাছে বিপুল অংকের ঘুষ দাবি করা হয়। দিতে না পরলেই হতে হয় চাকরিচ্যুত। কোন অপরাধ ছাড়া বিনা কারণেই কথায় কথায় চাকরীচ্যুত করা হয়।

চাকরি হারানোর খবরে শুনে একজন আত্মহত্যা করেছে বলে দাবি করেন বক্তারা। একজন বেতন না পেয়ে এবং আরেকজন বিনা অপরাধে চাকরি হারানোর শোকে আত্মহত্যা করেছেন। আমরা এর বিচার চাই।

এ সময় নানা দাবি তুলে ধরে বলেন, ঠিকাদার দাস প্রথা বিলুপ্ত করে কর্মরত সকলের চাকরি স্থায়ী করন করতে হবে। আউটসোর্সিং নীতিমালা ২০১৮ এর ৩ নাম্বার অনুচ্ছেদে -৮ নাম্বার কলামে ঠিকাদারকে ছাড়া সরাসরি সেবা প্রদানকারীর সাথে চুক্তি সম্পাদন করতে হবে। সেবা গ্রহণ ও সেবা ক্রয়কারী মধ্যে ঠিকাদারকে না রাখার দাবি জানান তারা। আউটসোর্সিং প্রথা বন্ধ করতে হবে। আউটসোর্সিং ও দৈনিক মজুরী ভিত্তিক নিয়োজিত সকল কর্মচারীদের চাকুরির বয়সসীমা শিথিল করতে হবে। চাকরিচ্যুত এসকল মানুষকে চাকুরীতে পুনর্বহাল, উৎসব বোনাস ও বকেয়া বেতন দ্রুত পরিশোধের জোর দাবি জানানো হয় মানববন্ধনে।

এ সময় স্বাধীনতা আউটসোর্সিং কর্মচারী কল্যাণ পরিষদের সভাপতি মাহবুবুর রহমান আনিস, সাধারণ সম্পাদক এম এম জীবন, সাংগঠনিক সম্পাদক মজিবুর রহমান এবং সঞ্চালক রফিকুল ইসলামসহ বাংলাদেশ আউটসোর্সিংয়ের নেতারা বক্তব্য রাখেন।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফোনে কথা বলায় ব্যস্ত, ট্রেনে কাটা পড়ে রেল কর্মচারীর মৃত্যু
হিলিতে শিক্ষক-কর্মচারী ইউনিয়নের বার্ষিক সভা অনুষ্ঠিত
জিয়া ছিলেন মুজিবনগর সরকারের ৪০০ টাকা বেতনের কর্মচারী: পররাষ্ট্রমন্ত্রী
ফেসবুকে লাইভের জেরে চাকরি গেল এসপির
X
Fresh