Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯

হিলি বন্দরে আমদানি বন্ধ, আটকে আছে ৭০ হাজার টন গম

হিলি বন্দরে আমদানি বন্ধ, আটকে আছে ৭০ হাজার টন গম
হিলি স্থলবন্দর

ভারতে গম সরবরাহ স্বাভাবিক ও মূল্য নিয়ন্ত্রণে রাখতে বাংলাদেশে গম রপ্তানি বন্ধ করেছে দেশটি। পুরোনো সকল এলসির বিপরীতে আমদানিকারকের প্রায় ৭০ হাজার টন গম আটকে আছে। এতে বাড়তে শুরু করেছে গমের দাম। ফলে বিপাকে বন্দর পাইকাররা।

রোববার (১৫ মে) বিকেলে হিলি আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ হারুন এ তথ্য নিশ্চিত করেছেন।

হারুন-উর রশিদ জানান, দেশের বিভিন্ন স্থানে অবস্থিত ফ্লাওয়ার মিলগুলোতে গমের চাহিদা মিটাতে ইউক্রেন ও রাশিয়া থেকে গম আমদানি করা হচ্ছিলো। কিন্তু রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধের কারণে সেই আমদানি বন্ধ রয়েছে। সেই জন্য বিকল্প হিসেবে ভারত থেকে গম আমদানি করছিলেন ব্যবসায়ীরা।

বন্দর ব্যবসায়ীরা বলেন, এখন আমাদের অনেক গম কেনা রয়েছে ভারতে যা দেশে ঢোকার অপেক্ষায়। এগুলো কি হবে সেই নিয়ে দুশ্চিন্তায় পড়ে গেছি। হিলি বন্দরের ১৫ থেকে ১৬ জন আমদানিকারকের প্রায় ৭০ হাজার টন গমের এলসি ভারতে দেওয়া রয়েছে।

আমদানি করা এসব গম ঢাকা, বগুড়া, সিলেট, ময়মনসিংহসহ দেশের বিভিন্ন অঞ্চলে ফ্লাওয়ার মিলে সরবরাহ করা হচ্ছিলো। কিন্তু ভারত সরকার নিজ দেশে গমের সরবরাহ বৃদ্ধি ও মূল্য নিয়ন্ত্রণে রাখতে শনিবার (১৪ মে) থেকে বাংলাদেশে গম রপ্তানি বন্ধ করে দিয়েছেন।

বন্দরের ললিত কেশেরা, দয়াল মোল্লাসহ কয়েক জন গম আমদানিকারক জানান, আমরা দেশের গমের চাহিদা মেটাতে ভারত থেকে গম আমদানি করছিলাম, কিন্তু ভারতীয় রপ্তানিকারকরা জানিয়েছেন, ভারত সরকার আপাততো গম রপ্তানি বন্ধ করে দিয়েছেন।

এদিকে বাণিজ্য মন্ত্রণালয় যেন ভারত সরকারের সঙ্গে যোগাযোগ করে, নতুন করে এলসি না নিলেও অবশ্যই পূর্বের এলসির গমগুলো যাতে দেয়; সেই ব্যবস্থা গ্রহণ দাবি জানানিয়েছেন হিলি বন্দ ব্যবসায়ীরা।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS