Mir cement
logo
  • ঢাকা রোববার, ২২ মে ২০২২, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯

বাজার এসেছে রাজশাহীর আম

বাজার এসেছে রাজশাহীর আম
রাজশাহীর আম

রাজশাহীতে গুটিজাতের আম নামানো শুরুর মধ্যদিয়ে আম কেনাবেচা শুরু হয়েছে।

শুক্রবার (১৩ মে) সকাল থেকে আম চাষিরা গাছ থেকে আম নিয়ে বাজারজাত করছেন। তবে খুব অল্প পরিমাণে এই আম পাওয়া যাচ্ছে।

রাজশাহী বানেশ্বর বাজারে সরেজমিনে ঘুরে দেখা যায়, গুটিজাত আম বিক্রি হচ্ছে প্রতি মণ আম ১ হাজার ১৪শ' টাকা দরে বিক্রি হচ্ছে। তারপরও হাটে আম ক্রেতা-বিক্রেতার দেখা নেই।

আম ব্যবসায়ী নয়ন আরটিভি নিউজকে বলেন, জেলা প্রসাশনের পক্ষ থেকে গাছের আম নামানোর নির্দিষ্ট সময়সীমা বেঁধে দিলেও এখনও আম পরিপক্ক হয়নি। ফলে এখন হাট বাজারে আম আসেনি।

সরুজ আলী নামে অপর আম ব্যবসায়ী বলেন, হাটে যে অল্প সংখ্যক আম এসেছে সেগুলোর বেশির ভাগই পাকেনি। এ আম পরিপক্ক হতে সময় লাগবে। বাজার জমতে আরও বেশ কিছুদিন সময় লাগবে।

এদিক, আম নামানোর প্রথম দিনে রাজশাহীর মহানগরীর বাজারের দু-একটি দোকান ছাড়া আম তেমন কোনো দোকানে চোখে পড়েনি। সেখানকার ক্রেতারা বলছেন আমের দাম অনেকটা বাড়তি।

উল্লেখ্য, রাজশাহীতে গাছ থেকে আম নামানোর সময়সূচি নির্ধারণ করেছে রাজশাহী জেলা প্রশাসন। মূলত তিনধাপে পর্যায়ক্রমে ২০ মে গোপালভোগ, ২৫ মে লক্ষণভোগ, ২৫ মে রাণিপছন্দ, ২৮ মে খিরসাপাত-হিমসাগর, ৬ জুন ল্যাংড়া, ১৫ জুন আম্রপালি ও ফজলি, ১০ জুলাই বারি-৪ ও আশ্বিনা, ১৫ জুলাই গোলমতী, ২০ আগস্ট ইলমতি আম নামাতে পারবেন আম চাষিরা। এ বছর ১৮ হাজার হেক্টর জমিতে থাকা বাগান থেকে দুই লাখ ১৬ হাজার টন আম উৎপাদন হবে বলে আশা করা হচ্ছে।

রাজশাহীতে চলতি মৌসুমে ১৮ হাজার ৫১৫ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। আর ২ লাখ ১৪ হাজার ৬৭৬ টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

সেই হিসাবে চলতি মৌসুমে রাজশাহীতে ৯০০ কোটি টাকার বেশি কোনাবেচা হবে বলে জানিয়েছেন রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS