Mir cement
logo
  • ঢাকা রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯

ঝিনাইদহ প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৯ মে ২০২২, ২৩:৩৭
আপডেট : ১০ মে ২০২২, ০৮:২৮

চাকরির দাবিতে ঢাবির দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীর আমরণ অনশন

চাকরির দাবিতে ঢাবির দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীর আমরণ অনশন
শাহীন আলম

চাকরির দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মাস্টার্সে পড়ুয়া শাহীন আলম নামের এক দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থী আমরণ অনশন শুরু করেছেন।

ঢাবির রাষ্টবিজ্ঞানের শেষ বর্ষের শিক্ষার্থী দৃষ্টিপ্রতিবন্ধীও আরটিভির মনিমিক্স পদকপ্রাপ্ত শাহীন আলম তার নিজ এলাকা ঝিনাইদহ জেলা শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে সোমবার (৯ মে) সকাল সাড়ে ৯টা থেকে এই অনশন শুরু করেছেন। যতক্ষণ সরকার একটা চাকরির নিশ্চয়তা না দেয় ততক্ষণ পর্যন্ত এক ফোটা পানিও পান করবেন না বলে হ্যান্ড মাইকে ঘোষণা দেন।

শাহীনের দাবি, সরকারের বিভিন্ন দপ্তরে চাকরির আবেদন করছেন, কিন্তু প্রতিবন্ধী হওয়ার কারণে কোনো চাকরি পাচ্ছেন না।

শাহীন আলম বলেন, চাকরি যদি নাই হবে, তাহলে কেন সরকার লেখাপড়ার সুযোগ দিল?

শাহীন আলম আরও বলেন, আমার সরকারি চাকরির বয়সসীমা পার হয়ে যাচ্ছে, অথচ সর্বোচ্চ ডিগ্রি নিয়েও চাকরি পাচ্ছি না। সংবিধানে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন, ২০১৩ এর ধারা (১) এ দ্ব্যর্থহীনভাবে ঘোষণা দিয়েছে যে, প্রতিবন্ধী ব্যক্তিকে বঞ্চিত বা তাহার প্রতি বৈষম্য করা বা তাহাকে বাধাগ্রস্ত করা যাবে না। কিন্তু বিভিন্ন দপ্তরে পরীক্ষায় অংশ নিয়ে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েও অবহেলা ও অর্থের কাছে হার মানছি।

শাহীন আলম ঝিনাইদহ জেলার মহেশপুর উপজেলার আজমপুর ইউনিয়নের আলমপুর গ্রামের আব্দুল কাদেরের ছেলে। ২০১৫ সালে এইচএসসি পাশের পর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞানে ভর্তি হন এবং ২০১৯ সালে সেখান থেকে অনার্স শেষ করেন। বর্তমানে তিনি মাস্টার্সের শিক্ষার্থী। শাহীন আলম লেখাপড়ার পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান থেকে কম্পিউটার প্রশিক্ষণ নিয়েছেন এবং নিজ উদ্যোগে ভারত, বাংলাদেশের প্রায় ২০০ শিক্ষার্থীকে কম্পিউটার প্রশিক্ষণ দিয়েছেন।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS