Mir cement
logo
  • ঢাকা রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯

বিশ্বকবির জন্মবার্ষিকী : কুষ্টিয়ার কুঠিবাড়িতে ৩ দিনব্যাপী অনুষ্ঠান

বিশ্বকবির, জন্মবার্ষিকী, কুষ্টিয়ার, কুঠিবাড়িতে, ৩, দিনব্যাপী, অনুষ্ঠান,

আজ ৮ মে (২৫ বৈশাখ) বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মবার্ষিকী। বিশ্বকবির স্মৃতিবিজড়িত শিলাইদহ কুঠিবাড়িতে তিন দিনের জাতীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

রোববার বেলা ৩টার দিকে জাতীয় সংসদের স্পিকার শিরিন শারমিন চৌধুরী এমপি এ অনুষ্ঠানের উদ্বোধন করার কথা রয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপির সভাপতিত্ব করার কথা রয়েছে।

এ নিয়ে কুঠিবাড়িতে সাজ সাজ রব। ইতোমধ্যে রবীন্দ্রপ্রেমী ও দর্শনার্থীরা কুঠিবাড়িতে এসেছেন। করোনার কারণে গত দুই বছর পর এবার এই অনুষ্ঠান হওয়ায় খুশি তারা।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে ও প্রত্নতত্ত্ব বিভাগের সহযোগিতায় অনুষ্ঠানমালার মধ্যে থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান, রবীন্দ্র সংগীত, নাটক প্রদর্শনী ও গ্রামীণ মেলা।

কুঠিবাড়ির ভারপ্রাপ্ত কাস্টোডিয়ান মোখলেছুর রহমান ভূঁইয়া বলেন, ঝড়-বৃষ্টি না হলে সুন্দরভাবে এই অনুষ্ঠান সমাপ্ত হবে। নিরিবিলি পরিবেশ, জমিদারি আর ব্যবসার কারণে বারবার কুষ্টিয়ার এই কুঠিবাড়িতে ফিরে আসতেন রবী ঠাকুর। নিভৃত বাংলার প্রত্যন্ত অঞ্চল কুষ্টিয়ার শিলাইদহে কবির জীবনের বেশ কিছু মূল্যবান সময় কেটেছে। এখানে বসে রচিত গীতাঞ্জলী কাব্যগ্রন্থই রবীন্দ্রনাথকে এনে দিয়েছে নোবেল পুরস্কার আর বিশ্বকবির মর্যাদা। এ ছাড়াও তিনি এখানে বসেই আমাদের জাতীয় সংগীতসহ অসংখ্য কালজয়ী সাহিত্য রচনা করেছেন। কুঠিবাড়িতে সংরক্ষিত আছে সেসব দিনের নানা স্মৃতি।

মোখলেছুর রহমান আরও বলেন, কুঠিবাড়িকে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার দাবি এখনও বাস্তবায়ন হয়নি। ঝড়-বৃষ্টিতে এখানে দর্শনার্থীদের আশ্রয় নেওয়ার কোনো জায়গা নেই।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS