• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বাঁধ ভেঙে পানি ঢুকছে হাওরে

বিন্দু তালুকদার

  ২৬ এপ্রিল ২০২২, ১০:১৩
বাঁধ ভেঙে পানি ঢুকছে হাওরে
হাওরে ঢুকছে পানি

আবহাওয়া অনুকূলে থাকলেও শঙ্কা কাটছে না সুনামগঞ্জের হাওরপাড়ের কৃষকদের। একের পর এক হাওর ডুবির ঘটনা ঘটছে। এবার বাঁধ ভেঙে পানি ঢুকছে সুনামগঞ্জের জামালগঞ্জের হালির হাওরে। তলিয়ে যাওয়ার ঝুঁকিতে রয়েছে প্রায় কয়েক হাজার হেক্টর জমির পাকা ধান।

গতকাল সোমবার (২৫ এপ্রিল) রাত ১০টায় হালির হাওরের আছানপুর গ্রামের স্কুলের পাশের বাঁধ ভেঙে হাওরে পানি ঢুকতে শুরু করে।

আছানপুর গ্রামের কৃষকরা আরটিভি নিউজকে জানিয়েছেন, হালির হাওরের বাঁধের এই অংশের নিচ দিয়ে প্রথমে ধীরে ধীরে পানি হাওরে ঢুকছিল। পরে রাতে হঠাৎ করে বাঁধটি ভেঙে যায় এবং প্রবল বেগে হাওরে পানি ঢুকতে থাকে। বাঁধ ভাঙার খবর পেয়ে কৃষকরা ধান কাটায় ব্যস্ত হয়ে যায়।

উপজেলা কৃষি বিভাগের তথ্য অনুযায়ী হালির হাওরে বোরো জমির পরিমান ৫ হাজার ২০০ হেক্টর। ইতোমধ্যে ৯০ ভাগ ধান কাটা হয়েছে। তবে কৃষকরা জানিয়েছেন হাওরে প্রায় ৩০ থেকে ৪০ ভাগ ধান কাটার বাকি রয়েছে।

আছানপুর গ্রামের কৃষক আল আমিন আরটিভি নিউজকে বলেন, বাঁধের নিচে ফুলকা (ছিদ্র) দিয়ে পানি যেতে যেতে সোমবার রাতে হঠাৎ করে বাঁধ ভেঙে গেছে। হাওরের প্রায় অর্ধেক জমিতে ধান রয়ে গেছে। যারা ধান কেটেছিল তাদের ধানও পানিতে ডুবে গেছে। পানি উন্নয়ন বোর্ডের অবহেলার কারণে বাঁধটি ভেঙে গেছে। বাঁশ দিলে বাঁধটি ভেঙে যেত না। আমরা বাঁশের জন্য অনুরোধ করেছি কিন্তু তারা বাঁশ দেয়নি।

জামালগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বিশ্বজিৎ দেব আরটিভি নিউজকে জানিয়েছেন, হালির হাওরে সাড়ে ৫ হাজার ২০০ হেক্টর বোরো ধান চাষাবাদ করা হয়েছিল। ইতোমধ্যে হাওরের ৯০ ভাগ ধান কাটা হয়ে গেছে। হঠাৎ করে বাঁধের কিছু অংশে ফাটল দিয়ে ভেঙে গেছে। হাওরে ৫০০ হেক্টর জমি ছিল। গতরাত থেকে কৃষক, শ্রমিক ও অনেকগুলো হারভেস্টার মেশিন দিয়ে ধান কেটে তোলার চেষ্টা করছেন। আমরা আশা করি হাওরের বাকি ধান কাটার সুযোগ পাওয়া যাবে।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী
মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী
‘মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে’
ধান খেয়েছে হাঁস, মারামারিতে নিহত ১
X
Fresh