• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

নিহতদের পরিবারকে ৩০ হাজার টাকা করে দেয়া হবে : ত্রাণমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৩ জুন ২০১৭, ২০:২৩

তিন পার্বত্য জেলায় পাহাড় ধসে নিহত ও আহতের পরিবারকে যথাক্রমে ৩০ ও ২০ হাজার টাকা করে দেয়া হবে বলে জানালেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

মঙ্গলবার বিকেলে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে পার্বত্য চট্টগ্রামে সাম্প্রতিক পাহাড় ধস নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান।

মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া জানান, নিহত ও আহত উভয়ের পরিবারকে ৩০ কেজি করে চাল দেয়া হবে। এছাড়া ক্ষতিগ্রস্তদের জন্য ১৮টি আশ্রয় কেন্দ্র নির্মাণ করা হয়েছে।

তিনি জানান, রাঙামাটি, বান্দরবান, চট্টগ্রামে পাহাড় ধসে উদ্ধার কার্যক্রম, খাদ্য সহায়তা ও আশ্রয় দেয়ার সব চেষ্টা অব্যাহত রয়েছে।

এ বিষয়ে তিনি আরো জানান, সেনাবাহিনী, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, স্থানীয় প্রশাসন ও নেতারা পাহাড় ধসে হতাহত ব্যক্তিদের উদ্ধার ও আশ্রয়কেন্দ্রে নিয়ে যাবার আপ্রাণ চেষ্টা করছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী জানান, পাহাড়ি এলাকায় দু’দিন আগে থেকেই লোকদেরকে নিরাপদ আশ্রয়ে চলে যাবার জন্য মাইকিং করা হয়। গেলো দু’দিনে সাড়ে ৪ হাজার লোককে আশ্রয়কেন্দ্রে নেয়া হয়েছে।

তিনি জানান, যারা আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছে তারা যতদিন নিজ আশ্রয়ে ফিরে না যাবেন, ততদিন তাদের জন্য খাদ্য সরবরাহ করা হবে। আহতদের চিকিৎসা সেবা দেয়া হচ্ছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, খাদ্য সহায়তা বাবদ বান্দরবানে ৭৫ মেট্রিক টন চাল ও নগদ ২ লাখ টাকা, রাঙ্গামাটিতে ১৮৮ মেট্রিক টন চাল ও নগদ ৬ লাখ ২৩ হাজার টাকা ও চট্টগ্রামে ২২৮ মেট্রিক টন চাল ও নগদ ১১ লাখ ৪৭ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

আরো জানানো হয়, উদ্ধার কাজ পরিচালনা ও তদারকির জন্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রীসহ স্থানীয় সব সংসদ সদস্যকে নিজ নিজ এলাকায় যাবার জন্য প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন।

বুধবার মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, মন্ত্রণালয়ের সচিব মোঃ শাহ্ কামালসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা দুর্গত এলাকা ঘুরে দেখবেন বলে এ সময় জানানো হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সচিব মোঃ শাহ্ কামাল, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক রিয়াজ আহমেদ, সশস্ত্রবাহিনী, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের প্রতিনিধিরা।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh