Mir cement
logo
  • ঢাকা রোববার, ২২ মে ২০২২, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯

সিলেট প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৬ জানুয়ারি ২০২২, ১২:০৭
আপডেট : ২৬ জানুয়ারি ২০২২, ১২:২৬

‘শিক্ষার্থীদের সঙ্গে যা হয়েছে, তা অমানবিক-নিষ্ঠুর ও দানবীয়’

‘শিক্ষার্থীদের সঙ্গে যা হয়েছে তা অমানবিক, নিষ্ঠুর, দানবীয়’
সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন ডা. জাফর ইকবাল

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সাবেক অধ্যাপক ডা. জাফর ইকবাল বলেছেন, শিক্ষার্থীদের সঙ্গে যা হয়েছে, তা অমানবিক, নিষ্ঠুর ও দানবীয়।

বুধবার (২৬ জানুয়ারি) সকালে শাবিপ্রবি উপাচার্যের পদত্যাগের দাবিতে সাত দিনব্যাপী অনশনরত শিক্ষার্থীদের অনশন ভাঙিয়ে উপস্থিত সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন তিনি। এর আগে একই দিন সকাল ১০টা ২০ মিনিটে উপস্থিত ২৬ জন শিক্ষার্থী সাবেক অধ্যাপক জাফর ইকবালের অনুরোধে পানি পান করে অনশন ভাঙেন।

তিনি বলেন, সরকারের উচ্চ মহলের সঙ্গে কথা বলে আমি এবং আমার স্ত্রী আজ বুধবার ভোরে ক্যাম্পাসে এসে পৌঁছেছি। এসেই আমরা শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেছি। তাদের আমরা বলেছি, তোমাদের প্রাণ অনেক মূল্যবান। এরপর আমরা তাদের অনশন ভাঙার অনুরোধ করেছি, তারা কথা রেখেছে।

তিনি আরও বলেন, আমাদের অনুরোধে শিক্ষার্থীরা অনশন ভেঙেছে। এমন আনন্দ আমি আর কোনো দিন পাইনি। যখন আমি এখানে এসে দেখলাম অনশন করা শিক্ষার্থীদের চিকিৎসার জন্য কোনো মেডিকেল টিম নেই। তখন আমি খুবই ব্যথা পেয়েছি। পাশাপাশি এই শিক্ষার্থীদের যারা টাকা-পয়সা দিয়ে পাশে ছিল। তাদেরও গ্রেপ্তার করা হয়েছে; তারা এখন কারাগারে। এদের দ্রুত মুক্তি দিতে হবে।

বেনামি মামলা বন্ধের কথা বলে জাফর ইকবাল বলেন, ‘অজ্ঞাতনামা আসামি উল্লেখ করে একাধিক মামলা করা হয়েছে। পরে সুবিধামতো সেখানে শিক্ষার্থীদের নাম ব্যবহার করে তাদের গ্রেপ্তার করা হবে। আমি অনতিবিলম্বে এসব বন্ধ করার অনুরোধ করছি।’

সরকারের উচ্চ মহলের সঙ্গে কথা হয়েছে উল্লেখ করে জাফর ইকবাল বলেন, তাঁরা (উচ্চ মহল) আমাকে যে কথাগুলো দিয়েছেন। সেগুলো দ্রুত বাস্তবায়ন করতে হবে। যদি সেটা না হয়, তাহলে বুঝে নেব সরকারের উচ্চ মহল শুধু শিক্ষার্থী নয়, আমার সঙ্গেও প্রতারণা করেছেন।

উল্লেখ্য, শাবি শিক্ষার্থীদের আন্দোলনের শুরু ১৩ জানুয়ারি। রাতে বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রাধ্যক্ষ জাফরিন আহমেদ লিজার বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তুলে তার পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করেন হলের কয়েক শ’ ছাত্রী।

জিএম/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS