• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

পৌষের শেষে শিলাবৃষ্টিতে চাঁপাইতে চাষিদের মাথায় হাত

আরটিভি নিউজ

  ১৪ জানুয়ারি ২০২২, ১০:৫৬
পৌষের শেষে শিলাবৃষ্টিতে চাঁপাইতে
পৌষের শেষে শিলাবৃষ্টি চাঁপাইনবাবগঞ্জে, ছবি : সংগৃহীত

পৌষের শেষে শিলাবৃষ্টিতে চাঁপাইনবাবগঞ্জের বেশ কিছু এলাকায় ফসলের ক্ষতি হয়েছে। বুধবার রাতের ঝড়োহওয়াসহ শিলাবৃষ্টিতে জেলার প্রায় ৮২১ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয় বলে জানিয়েছে কৃষি বিভাগ।

স্থানীয় কৃষকরা জানান, সরিষা, পেঁয়াজ, শাকসবজি, স্ট্রবেরি, বোরো বীজতলা ও আলু খেতের ক্ষতি হয়েছে বেশি। আগামীতে চাষাবাদ অব্যাহত রাখতে কৃষি প্রণোদনার দাবি জানিয়েছেন তারা।

পৌষের শেষে হঠাৎ চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ ও সদর উপজেলায় ঝড়োহাওয়াসহ শিলাবৃষ্টি হয়। বুধবার রাতের সেই বৃষ্টিতে কৃষকের মাঠে থাকা সরিষা, পেঁয়াজ, বোরোর বীজতলা ও ডালজাতীয় ফসলের ক্ষতি হয়েছে। পৌষের শেষে এমন বৃষ্টি অনেকের কাছেই বিরল ঘটনা।

দিনরাত পরিশ্রম করে ফলানো সরিষা, পেঁয়াজ ও স্ট্রবেরিসহ বেশ কিছু ফসল আর কয়েকদিন পরেই ঘরে তুলতেন কৃষকরা। এসব মাঠে এখন শুধুই হাহাকার। কষ্টের ফসল সবই ক্ষতিগ্রস্ত হয়ে গেছে শিলাবৃষ্টির কারণে।

চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম আরটিভি নিউজকে বলেন, ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা করে তাদের আগামীতে প্রণোদনায় অগ্রাধিকার দেওয়া হবে। তবে বৃষ্টিতে কৃষকের মাঠের ফসলের ক্ষতি হলেও ওপকার হবে চাঁপাইনবাবগঞ্জের প্রধান অর্থকরী ফসল আমের। আম গাছের ধুলাবালি ধুয়ে গেল এ বৃষ্টিতে। এতে আমের মুকুল ভালো হবে।
পি/টিআই

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বজ্র ও শিলাবৃষ্টি নিয়ে আবহাওয়া অফিসের নতুন বার্তা
ঝড়-বৃষ্টির যতদিন পরে শুরু হতে পারে তাপপ্রবাহ
৬০ কিলোমিটার বেগে ঝড়ের সঙ্গে শিলাবৃষ্টির আশঙ্কা
ঝড় ও শিলাবৃষ্টি নিয়ে সবশেষ যে তথ্য জানাল আবহাওয়া অফিস
X
Fresh