Mir cement
logo
  • ঢাকা শনিবার, ২৯ জানুয়ারি ২০২২, ১৫ মাঘ ১৪২৮

পঞ্চগড় প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৩ জানুয়ারি ২০২২, ২৩:৫২
আপডেট : ১৩ জানুয়ারি ২০২২, ২৩:৫৮
discover

উচ্ছেদ আতঙ্কে নদীপাড়ের ৪০ পরিবার

উচ্ছেদ আতঙ্কে নদীপাড়ের ৪০ পরিবার
উচ্ছেদ আতঙ্কে নদীপাড়ের ৪০ পরিবার

সম্প্রতি পঞ্চগড় পৌরসভা এলাকার করতোয়া নদীর তীরবর্তী যুগ যুগ ধরে বসবাস করা ৪০ টি পরিবারকে উচ্ছেদ নোটিশ প্রদান করেছে স্থানীয় সড়ক ও জনপথ বিভাগ। ওই পরিবারগুলোর জায়গা সড়ক জনপথের দাবি করে নিম্ন আয়ের পরিবারগুলোকে আগামী ১৫ জানুয়ারির মধ্যে তাদেরকে জায়গা ছেড়ে দেওয়ার জন্য বলা হয়েছে। এতে করে ভুক্তভোগী পরিবারগুলো আতঙ্কে রয়েছে।

এরই প্রতিবাদে উচ্ছেদ নোটিশ প্রত্যাহার করে আগে তাদের পূর্নবাসনের দাবি জানিয়ে মানববন্ধন, প্রতিবাদ মিছিল ও জেলা প্রশাসক বরাবরে স্মারক লিপি প্রদান করেছে। বিক্ষুব্ধ পরিবারগুলো একত্র হয়ে বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) দুপুরে পঞ্চগড় জেলা শহরের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে পঞ্চগড়-বাংলাবান্ধা মহাসড়কে মানববন্ধন করেছেন । বিক্ষুব্ধ পরিবারবর্গের ব্যানারে মানববন্ধন আয়োজন করা হয়।

বক্তারা জানান উচ্ছেদের নোটিশ প্রাপ্তরা উক্ত জমিতে বংশপরস্পরায় ৩৫ থেকে ৪০ বছর ধরে বসবাস করছেন। করতোয়া নদীর পাড় ঘেষে নিচু জমিতে ভরাট করে বসবাসের উপযোগী হিসেবে গড়ে তুলেছে। ওই ঠিকানায় জাতীয় পরিচয়পত্র পেয়েছি। সরকার কর্তৃক সামাজিত নিরপত্তা বেষ্ঠনীর সুযোগ সুবিধা পেয়ে আসছেন। এই অবস্থায় উচ্ছেদের নোটিশ প্রাপ্তির পর চরম উৎকন্ঠা ও অনিশ্চয়তার মধ্যে দিনাতিপাত করছেন। প্রায় ৪০ বছর ধরে খাল ভর্তি করায় জমি উচু করে বাড়ি নির্মাণ করেছেন তারা। বাড়ি নির্মাণের সময় বাধা দেওয়া হয়নি। হঠাৎ করে নোটিশ প্রদান করে বাড়িগুলো ভেঙে উচ্ছেদ করার পাঁয়তারা করছে।

পঞ্চগড় সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. মনিরুজ্জামান আরটিভি নিউজকে জানিয়েছেন, অবৈধভাবে দখলে নিয়ে সাইনবোর্ড স্থাপনকারীদের সাইনবোর্ড অপসারণসহ সওজের জমি ছেড়ে দিতে একাধিকবার নোটিশ দেয়া হয়েছে।

তিনি আরও জানান, সওজের সম্পত্তি ও আইন কর্মকর্তা (উপ-সচিব) কামরুজ্জামান মিয়া, নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও জেলা প্রশাসনের সহায়তায় সওজের মালিকানাধীন জমিতে অবৈধভাবে নির্মিত ঘরবাড়ি, দোকানপাট, দখলদার ও স্থাপনা দ্যা গর্ভমেন্ট এন্ড লোকাল অথরিটি ল্যান্ডস এন্ড বুইলডিংস রিকভারী অব পজিশন অর্ডিনেন্স ১৯৭০ এর ধারা ২ (খ) ডেপুটি কমিশনারের ক্ষমতাবলে উচ্ছেদ এবং মোবাইল কোর্ট আইন ২০০৯ এর ৫ ধারা মোতাবেক ওই এলাকায় আগামী ১৬ ও ১৭ জানুয়ারি মোবাইল কোর্ট পরিচালনা করবেন।

এমআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS