• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

হাটে আর দেখা মেলে না ভ্রাম্যমাণ নাপিতদের 

সিরাজগঞ্জ প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১২ জানুয়ারি ২০২২, ১৫:৩২

সিরাজগঞ্জের গ্রামীন হাটগুলোতে আগের মতো আর দেখা যায় না ভ্রাম্যমাণ নাপিতের চুল কাটার দৃশ্য। যুগের পর যুগ আসে আর সেই যুগের সঙ্গে পরিবর্তন হয় মানুষের কাজের। আধুনিকতার সঙ্গে তালমিলিয়ে দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। আর তাই গ্রাম-গঞ্জের হাট-বাজারে দেখা যায় না টুলে কিংবা পিঁড়িতে বসে মাথা নিচু করে চুল-দাড়ি কাটাতে।

কামারখন্দ উপজেলার জামতৈল গ্রামের নিমাই শীল আরটিভি নিউজকে বলেন, আমরাও একসময় হাট-বাজারে টুলে বসে চুল দাড়ি কাটার কাজ করতাম। কিন্তু এখন আর আগের মতো ক্রেতা না পাওয়ায় জামতৈল বাজারে দোকান ভাড়া নিয়ে কাজ করি।

গৌড়চন্দ্র শীল আরটিভি নিউজকে বলেন, আমি কিশোর বয়স থেকে কালিয়াকান্দাপাড়া হাটে চুল-দাড়ি কাটার কাজ করি। কিন্তু বর্তমানে হাটে এসে চুল-দাড়ি কাটার মতো ক্রেতা না থাকায় আমাদের মতো শীলরা আর হাটে বসে না।অনেকে জাত-পেশা ধরে রাখতে দোকান ভাড়া নিয়ে কাজ করছে আবার কেউবা বিদেশে পারি জমিয়েছে।

কালিয়া কান্দাপাড়া হাটের চাল ব্যবসায়ী মহাদেব শাহ আরটিভি নিউজকে বলেন, কালের বিবর্তনের সঙ্গে সঙ্গে গ্রাম-বাংলার ঐতিহ্য অনেকটা বিলুপ্তির পথে। এখন যেখানে-সেখানে দোকান, মার্কেট হওয়ায় হাটে এসে নিত্যপ্রয়োজনীয় পণ্য কেনার চাহিদার পাশাপাশি মানুষের উপস্থিতিও অনেকাংশে কমে গেছে।

জিএম/টিআই

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সর্বনিম্ন ১০০ টাকায় দেখা যাবে চট্টগ্রাম টেস্ট
বছরের প্রথম চন্দ্রগ্রহণ শুরু, যেসব দেশ থেকে দেখা যাচ্ছে
টেলিভিশনে সরাসরি দেখাবে না বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজ
‘এখনও অক্ষত আছি, বেঁচে ফিরলে দেখা হবে’
X
Fresh