• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

একসঙ্গে ৩টি বাচ্চা প্রসব করল গাভি

সিরাজগঞ্জ সংবাদদাতা, আরটিভি নিউজ

  ১১ জানুয়ারি ২০২২, ১৪:৫৯
একসঙ্গে ৩টি বাচ্চা প্রসব করল গাভি
তিনটি বাছুর প্রসব

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার পোরজনা ইউনিয়নে একটি ফ্রিজিয়ান জাতের গাভি একসঙ্গে তিনটি বাছুর প্রসব করেছে। ঘটনাটি জানাজানি হলে উৎসুক লোকজন বাছুরগুলো দেখতে প্রতিদিনই গাভির মালিক জামাল হোসেনের বাড়িতে ভিড় করছেন।

গত বৃহস্পতিবার (৬ জানুয়ারি) ইউনিয়নের বাচড়া গ্রামের দিনমজুর জামাল হোসেনের পালিত ফ্রিজিয়ান জাতের ওই গাভিটি বাছুরগুলোর জন্ম দেয়।

স্থানীয় বাসিন্দারা আরটিভি নিউজকে জানিয়েছেন, কৃষি জমিতে দিনমজুর হিসেবে কাজ করেন জামাল হোসেন। অনেক কষ্ট করে তিনি ফ্রিজিয়ান জাতের একটি গাভি কেনেন। সেই গাভিটি বৃহস্পতিবার বিকেলে তিনটি বাছুর প্রসব করে। এই খবর ছড়িয়ে পরলে গাভি ও বাছুর ৩টি দেখার জন্য প্রতিদিনই জামাল হোসেনের বাড়িতে উৎসুক লোকজনের ভিড় বাড়তে শুরু করে।

গাভির মালিক জামাল হোসেন বলেন, গরিবের কপাল খুঁলেছে। একসঙ্গে কোনো গাভি তিনটি বাছুর জন্ম দিতে পারে তা কখনও শুনিনি। এখন আমি খুবই আনন্দিত।

তিনি আরও বলেন, ৯ মাস আগে শাহজাদপুর উপজেলা প্রাণীসম্পদ দপ্তরের এইআই টেকনিশিয়ান ওহিদুল ইসলাম আমার গাভিটির কৃত্রিম প্রজনন করেন। এরপর থেকে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মিজানুর রহমান ও ভেটেরিনারি সার্জন মীর কাউসার হোসেন আমাকে গাভীটি পরিচর্যায় প্রয়োজনীয় পরামর্শ দিয়ে সহযোগিতা করতেন। পোরজনা ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত সিল (কমিউনিটি এক্সটেনশন এজেন্ট ফর লাইভস্টক) আব্দুল কুদ্দুস মাঝে-মধ্যেই বাড়িতে এসে গাভিটির অবস্থা দেখে যেতেন।

ডা. মিজানুর রহমান বলেন, একসঙ্গে তিনটি বাছুর জন্ম নেওয়ার ঘটনাটি বিরল। খবরটি শোনার পরই আমি জামাল হোসেনের বাড়িতে গিয়ে গাভি ও বাছুর তিনটির স্বাস্থ্য পরীক্ষা করেছি। বর্তমানে সবগুলো বছুরই সুস্থ রয়েছে। বাছুর ৩টি ও গাভীর সব প্রকার চিকিৎসা এবং ওষুধ উপজেলা প্রাণীসম্পদ দপ্তর থেকে বিনামূল্যে দেওয়া হবে।

এমআই/এসকে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্ত্রীসহ সাবেক এমপির পিএসের বিরুদ্ধে দুদকের মামলা
সিরাজগঞ্জে দুই টেক্সটাইল মিলকে ৫০ হাজার টাকা জরিমানা
সারের দোকানে ১০ লাখ টাকার মালামাল চুরি
মিশুকচালকের গলাকাটা মরদেহ উদ্ধার
X
Fresh